Afghanistan

Afghan Taliban Crisis: তালিবান পতাকা নিয়ে ‘প্রকৃত’ স্বাধীনতার ঘোষণা, দেশের পতাকা নিয়ে পাল্টা মিছিল আফগান ভূমে

বৃহস্পতিবার, ১৯ অগস্ট ছিল আফগানিস্তানের স্বাধীনতা দিবস। তালিবরা নিজেদের পতাকা নিয়ে আফগানিস্তানের স্বাধীনতা দিবস পালন করে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ১৪:৪৩
Share:

আফগান ভূমির ক্ষমতা দখলের ঠিক চার দিনের মাথায় দেশের স্বাধীনতা দিবস পালন করল তালিবান। ছবি—রয়টার্স।

স্বাধীনতা দিবস ছিল, তবে স্বাধীন ছিল না আফগানিস্তান! দাবি তালিবানের। আফগান ভূমির ক্ষমতা দখলের ঠিক চার দিনের মাথায় দেশের স্বাধীনতা দিবস পালন করে তারা বলল, ‘‘বিশ্বের উন্নাসিকতম শক্তি আমেরিকাকে’’ ঘাড় ধরে বার করেই প্রকৃত অর্থে স্বাধীনতা পেল দেশটা। যদিও তালিবানের এই ব্যাখ্যার প্রতিবাদ জানিয়েছেন আফগানদের একাংশ। দেশের পতাকা নিয়ে জালালাবাদে পাল্টা প্রতিবাদ মিছিলে যোগ দেন শ’য়ে শ’য়ে মানুষ।

বৃহস্পতিবার, ১৯ অগস্ট ছিল আফগানিস্তানের স্বাধীনতা দিবস। ১৯১৯ সালে এই দিনই মধ্য এশিয়ায় এই দেশে ব্রিটিশ শাসনের সমাপ্তি চুক্তি স্বাক্ষর হয়েছিল। তালিবরা নিজেদের পতাকা নিয়ে আফগানিস্তানের স্বাধীনতা দিবস পালন করে। কাবুলে উদ্‌যাপন অনুষ্ঠানের পর একটি বিবৃতিও দেয় তালিবান। তারা বলে, ‘‘আজকের দিনে আমরা ব্রিটিশদের থেকে স্বাধীন হওয়ার বার্ষিক উদযাপন করছি। একইসঙ্গে বিশ্বের উন্নাসিকতম শক্তি আমেরিকাকেও দেশ থেকে তাড়ানোর উদ্‌যাপন করছি আমরা।’’

Advertisement

আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনির সরকারকে আমেরিকা সমর্থিত সরকার বলে বহুবার অভিযোগ করেছে তালিবান। রবিবার প্রেসিডেন্ট গনির বাসভবনের দখল নেওয়ার পর আফগানিস্তানে তালিবানি শাসন প্রতিষ্ঠিত হয়। আফগানিস্তান ছাড়তে বাধ্য হয় আমেরিকার সেনাবাহিনী। তালিবান বৃহস্পতিবার বলেছে, ‘‘পবিত্র আফগান ভূমি থেকে ওদের উৎখাত করেছি আমরা। স্বাধীন করেছি দেশকে।’’

যদিও তালিবানের স্বাধীনতা দিবসের উদ্‌যাপনের প্রতিবাদে পথে নেমেছেন জালালাবাদের মানুষ। আফগানিস্তানের জাতীয় পতাকা নিয়ে তালিবানি শাসনের থেকে স্বাধীনতা চেয়ে প্রতিবাদ মিছিল করেছেন জালালাবাদের পথে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন