flood

Afghanistan: বন্যা এবং হড়পা বানে আফগানিস্তানে মৃত ২০০, আন্তর্জাতিক সাহায্য চায় তালিবান

বৃষ্টিতে এবং হড়পা বানের কারণে সব চেয়ে ক্ষতিগ্রস্ত আফগানিস্তানের মধ্য এবং পূর্বাঞ্চল। সেখানে অন্তত তিন হাজার বাড়ি ভেঙে পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ১১:১৮
Share:

বৃষ্টি ও হড়পা বানের জেরে বিধ্বস্ত আফগানিস্তানের বিস্তীর্ণ অংশ। ছবি: রয়টার্স।

গত কয়েক সপ্তাহ ধরে চলা ধারাবাহিক বৃষ্টি ও হড়পা বানের জেরে বিধ্বস্ত আফগানিস্তানের বিস্তীর্ণ অংশ। চলতি মাসের গোড়ায় প্রবল বর্ষা শুরু হওয়ার পর বন্যা পরিস্থিতিতে মৃত্যুর সংখ্যা ২০০ ছুঁয়েছে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক সাহায্য চেয়েছে তালিবান সরকার।

Advertisement

তালিবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ শুক্রবার বলেন, ‘‘পূর্ব আফগানিস্তানে বন্যার কারণে ১৮০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। কয়েক হাজার গবাদি পশুরও মৃত্যু হয়েছে। ধ্বংস হয়েছে তিন হাজারেরও বেশি বাড়ি। দেশে অর্থনৈতিক ও মানবিক সঙ্কটের আবহে বন্যা পরিস্থিতির কারণে সমস্যা আরও বেড়েছে।’’

জবিউল্লা জানিয়েছেন, চলতি বছরে খরা, ভূমিকম্পের কারণে আফগানিস্তানে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। তিনি বলেন, ‘‘বিপর্যয়ের এই আবহে ইসলামিক প্রজাতন্ত্র আফগানিস্তান আন্তর্জাতিক সাহায্যের আবেদন করছে।’’ রাষ্ট্রপুঞ্জের রাষ্ট্রপুঞ্জের ‘শিশু তহবিল’ সংকান্ত্র সংস্থা ইউনিসেফের আফগানিস্তান বিভাগের প্রধান অ্যান কিন্ড্রচ্‌ক চলতি সপ্তাহে আফগানিস্তানের বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করেন। তিনি বলেছেন, ‘‘বহু এলাকায় বন্যাদুর্গত মানুষ আশ্রয় শিবিরে ঠাঁই নিয়েছেন। তাঁদের জন্য অবিলম্বে আন্তর্জাতিক সাহায্যের প্রয়োজন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন