China

২৮ বছর পর প্রথমবার সোজা হয়ে দাঁড়ালেন চিনের সেই ‘ফোল্ডিং ম্যান’!

চারটে জটিল অস্ত্রোপচার। সেই সব অস্ত্রোপচার সফল হওয়ায় ২৮ বছর পর সোজা হয়ে দাঁড়ালেন চিনের ‘ফোল্ডিং ম্যান’।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৯ ১২:৪৬
Share:

চিনের ফোল্ডিং ম্যান। ছবি টুইটার থেকে সংগৃহীত।

চারটে জটিল অস্ত্রোপচার। সেই সব অস্ত্রোপচার সফল হওয়ায় ২৮ বছর পর সোজা হয়ে দাঁড়ালেন চিনের ‘ফোল্ডিং ম্যান’।

Advertisement

চিনের হুয়ান প্রদেশের বাসিন্দা ওই ব্যক্তির নাম লি হুয়া। এখন তাঁর বয়স ৪৬ বছর। ১৯৯১ সালে, লি-এর বয়স যখন ১৮ বছর, তখনই প্রথমবারের জন্য তাঁর অ্যাঙ্কিলুজিং স্পন্ডিলাইটিস ধরা পড়ে। তখন থেকেই সোজা হয়ে দাঁড়াতে পারেন না তিনি। এই রোগের ফলে কোমর থেকে পুরো শরীর বেঁকে গিয়েছিল লি-এর। তাঁর মুখ সব সময় লেগে থাকত দুই থাইয়ের মাঝখানে। যার জেরে খাবার খেতে এমনকি জল খেতেও কষ্ট হত লিয়ের।

লি-এর পরিবারের আর্থিক সামর্থ্য না থাকায় এত দিন সে রকম চিকিৎসা করানো সম্ভব হয়নি। এর সঙ্গে যুক্ত হয়েছিল জটিল অস্ত্রোপচারের সাফল্যের সম্ভাবনার ব্যাপারটাও। কিন্তু গত পাঁচ বছরে লি-এর শারীরিক অবস্থার ব্যাপক অবনতি হয়। বেঁকতে বেঁকতে তাঁর উচ্চতা কমে হয় মাত্র ৯০ সেন্টিমিটার বা তিন ফুটের কাছাকাছি।

Advertisement

২৮ বছর পর দাঁড়াতে পারলেন লি। ছবি টুইটার থেকে সংগৃহীত।

চলতি বছর মে মাসে লিয়ের পরিবার জানতে পারেন চিকিত্সক তাও হুইরেনের কথা। তিনি শেনঝেন ইউনিভার্সিটি জেনারেল হাসপাতালের স্পাইনাল সার্জারি বিভাগের প্রধান। এর আগেও এ রকম রোগীর অস্ত্রোপচার তিনি করেছেন। সরকারি হাসপাতাল হওয়ায় চিকিত্সার খরচও ছিল যথেষ্ট কম। এই অস্ত্রোপচার ঝুঁকিপূর্ণ হলেও রাজি হয় লি-এর পরিবার।

তার পর লিয়ের মেরুদণ্ড ভেঙে আবার নতুন করে তা তৈরি করেন প্রফেসর হুইরেন। তার পরই আপাতত সুস্থ রয়েছেন লি। ওয়াকারের সাহায্যে সোজা হয়ে দাঁড়াচ্ছেনও তিনি।

আরও পড়ুন: ১৩ ফুটের অ্যানাকোন্ডার কবল থেকে পথ কুকুরকে বাঁচালেন তিন সাইকেল আরোহী

আরও পড়ুন: ট্রাকে ঢুকে সাইকেল রেসারদের তাড়িয়ে বেড়ালো কুকুর! ভিডিয়ো ভাইরাল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন