After 70 years again

৭০ বছর পর ফের এই পরজীবীর আতঙ্কে ফ্রান্সে, প্রচারে নামতে হল সরকারকে

এগুলি এক রাত্রে ৯০ বার পর্যন্ত কামড়াতে পারে। আর এদের কামড়ের দাগ একদম মশার কামড়ানোর মতো। তাই দাগ দেখে মশা না ছারপোকা কী কামড়েছে বোঝা সম্ভব নয়।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৩৩
Share:

ছারপোকার আতঙ্কে ফ্রান্স। ছবি: টুইটার থেকে নেওয়া।

চিন-সহ বেশ কয়েকটি দেশ যখন করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে, তখন অন্য এক ভয় প্রতিরাত্রে কুরে কুরে খাচ্ছে ফরাসিদের। ফ্রান্স জুড়ে দেখা দিয়েছে ছারপোকার উপদ্রব। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে, ওয়েবসাইট, হটলাইন খুলে প্রচার চালাতে হচ্ছে সরকারকে।

Advertisement

বৃহস্পতিবার একটি প্রচারাভিযান শুরু হয়েছে। ওয়েবসাইট খোলার পাশাপাশি হটলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন মানুষ। সেখানে ছারপোকার সমস্যা এড়ানোর পন্থা বাতলে দেওয়া হচ্ছে সেই সঙ্গে পরামর্শ দেওয়া হচ্ছে কী করবেন, কী করবেন না।

ওয়েবসাইটে বলা হয়েছে, সবাই এই ছারপোকার দ্বারা আক্রান্ত হতে পারেন। এই ছারপোকাগুলি আপেলের বীজের আকারের। সিমেক্স লেক্টুলারিস নামের এই ছারপোকাগুলি অন্ধকার ভালবাসে। তাই বিছানা বা সোফার কোণেলুকিয়ে থাকে, সেখানেই বংশবিস্তার করে।

Advertisement

আরও পড়ুন: প্রায় ৫০ বছর পর দেখা মিলল বিরল রামধনু সাপের, একাধিক ছবি শেয়ার সোশ্যাল মিডিয়ায়

এই ছারপোকা এক রাত্রে ৯০ বার পর্যন্ত কামড়াতে পারে। আর এদের কামড়ের দাগ একদম মশার কামড়ানোর মতো। তাই দাগ দেখে মশা না ছারপোকা কী কামড়েছে বোঝা সম্ভব নয়।

আরও পড়ুন: বাহুবলী ট্রাম্প, পাশাপাশি মোদী-যশোদাবেন, ভিডিয়ো শেয়ার করলেন মার্কিন প্রেসিডেন্ট!

এই ছারপোকা থেকে বাঁচার নানান পন্থা বাতলে দেওয়া হয়েছে। যেমন একবার পরার পর জামাকাপড় কম করে ৬০ ডিগ্রি সেলসিয়াসে ফোটাতে বলা হয়েছে। এর আগে ছারপোকার সমস্যায় ফরাসিরা জেরবার হয়েছিলেন ১৯৫০ সালে, তারপর এই ২০২০তে আবার শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন