Protest Rally In London

প্যালেস্টাইনের সমর্থনে এবং বিরোধিতায় জোড়া মিছিল লন্ডনে, গ্রেফতার হলেন প্রায় দেড়শো জন

দুই মিছিল কাছাকাছি চলে আসার পরিস্থিতি তৈরি হলে পুলিশ পদক্ষেপ করে। অতি দক্ষিণপন্থীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়ে যায় পুলিশের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রায় দেড়শো জনকে গ্রেফতার করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লন্ডন শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১০:৫৩
Share:

দুই মিছিলের জেরে উত্তপ্ত লন্ডন। ছবি- রয়টার্স।

দুই মিছিলকে ঘিরে হঠাৎই উত্তপ্ত হয়ে উঠল লন্ডন। শনিবার প্যালেস্টাইনের সমর্থনে এবং গাজ়ায় ইজরায়েলি হামলার নিন্দা করে মিছিল বের করেছিলেন বেশ কয়েক জন। ওই মিছিলের বিরোধিতা করে পাল্টা মিছিল বের করেন অতি দক্ষিণপন্থী বলে পরিচিত বেশ কয়েকটি সংগঠনের সদস্যেরা।

Advertisement

দুই মিছিল কাছাকাছি চলে আসার পরিস্থিতি তৈরি হলে পুলিশ দ্বিতীয়টিকে আটকানোর চেষ্টা করে। অতি দক্ষিণপন্থীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়ে যায় পুলিশের। শেষে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রায় দেড়শো জনকে গ্রেফতার করে পুলিশ। এই ঘটনা নিয়ে মুখ খুলেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। তিনি ‘হামাসের প্রতি সহানুভূতিপ্রবণ’দের আক্রমণ করার পাশাপাশি সামগ্রিক ভাবে এই সংঘর্ষের নিন্দা করেন।

শনিবার ঘটনার সূত্রপাত মধ্য লন্ডনে। সেখানে প্রথমে মিছিল বের করেন প্যালেস্টাইনপন্থীরা। তাঁদের হাতে ছিল প্যালেস্টাইনি পতাকার রঙে আঁকা আর্মব্যান্ড। এই মিছিলে প্রায় ৩ লক্ষ মানুষ অংশ নিয়েছিলেন বলে জানিয়েছে পুলিশ। এই মিছিলের পাল্টা পদক্ষেপ হিসাবে মিছিল বার করেন অতি-দক্ষিণপন্থীরা। দুই মিছিলের মধ্যে সংঘাত এড়াতে সক্রিয় হয় পুলিশ।

Advertisement

যদিও প্যালেস্টাইনের সমর্থনে বেরনো মিছিলকে ব্রিটেনের অভ্যন্তরীণ মন্ত্রী সুয়েলা ব্রাভেরম্যান ‘হিংসার মিছিল’ বলে কটাক্ষ করেন। সরকারের তরফে ওই মিছিলকে আটকানোর জন্য লন্ডনের মেট্রোপলিটান পুলিশকে নির্দেশও দেওয়া হয়। যদিও পুলিশের তরফে জানানো হয়, হিংসা ছড়ানোর মতো পরিস্থিতি নেই। তাই অনুমতি প্রত্যাহার করারও প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন