Food security

গত সপ্তাহে আমেরিকার তিন কোটি মানুষের পর্যাপ্ত খাবার ছিল না, বলছে সমীক্ষা

গত ৫ মে থেকে খাদ্য নিরাপত্তার বিষয়ে একটি সমীক্ষা চালাচ্ছে সেন্সাস ব্যুরো। বুধবারই সেই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ৩০ জুলাই ২০২০ ১৮:৪৬
Share:

প্রতীকী ছবি।

করোনার জেরে বিশ্ব জুড়ে অর্থনৈতিক অবস্থা যেমন ধাক্কা খেয়েছে, তেমনই বহু মানুষ এই অতিমারির কারণে কাজ খুইয়েছেন। বেকারত্ব বেড়েছে হু হু করে। কাজ হারানোর ফলে বহু মানুষকে অনাহারেও কাটাতে হচ্ছে। সম্প্রতি আমেরিকার এমনই একটি রিপোর্ট সামনে এসেছে যেখানে কোটি কোটি মানুষ এক সাপ্তাহেরও বেশি সময় প্রায় না খেয়ে দিন কাটিয়েছেন। আর্থিক নিরাপত্তার সঙ্গে খাদ্য নিরাপত্তাও সঙ্কটের মুখে ট্রাম্পের দেশে।

গত ৫ মে থেকে খাদ্য নিরাপত্তার বিষয়ে একটি সমীক্ষা চালাচ্ছে সেন্সাস ব্যুরো। বুধবারই সেই রিপোর্ট প্রকাশিত হয়েছে। ভয়ঙ্কর তথ্য উঠে এসেছে সেই রিপোর্টে। ২১ জুলাই থেকে এক সপ্তাহের মধ্যে এমন একটা সময় এসেছে যখন প্রায় তিন কোটি মানুষের পর্যাপ্ত খাবার ছিল না।

প্রায় ২৫ কোটি মানুষকে নিয়ে সমীক্ষা চালিয়েছিল সেন্সাস ব্যুরো। সংস্থাটির সাপ্তাহিক সমীক্ষা বলছে, তাঁদের মধ্যে দু’কোটি ৩৯ লক্ষ মানুষ জানিয়েছেন, ২১জুলাইয়ের ওই সপ্তাহে কয়েক দিন পর্যাপ্ত খাবার ছিল না। অন্য দিকে, প্রায় ৫৪ লক্ষ মানুষ জানিয়েছেন ওই সপ্তাহের বেশির ভাগ দিনই পর্যাপ্ত খাবার খেতে পাননি তাঁরা।

Advertisement

আরও পড়ুন: কেউ পছন্দ করে না, আক্ষেপ ট্রাম্পের

রিপোর্টে আরও বলা হয়েছে, মাঝে মধ্যেই যাঁরা খাদ্য সঙ্কটে ভুগছিলেন ২১ জুলাইয়ের ওই সপ্তাহে তাঁরা সবচেয়ে সঙ্কটজনক পরিস্থিতির মধ্যে পড়েছিলেন। অন্য দিকে, প্রায়ই খাদ্যসঙ্কটে ভোগা এমন মানুষ ২৬ মে-র পর থেকেই চরম সঙ্কটে রয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন