International news

চিনা ড্রোন নিষিদ্ধ করল মার্কিন সেনা

তড়িঘড়ি এই প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে নেওয়া সমস্ত দ্রব্য নিষিদ্ধ করতে হবে। সমস্ত ডিজেআই অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে হবে, এমনকী ব্যাটারি/ স্টোরেজ মিডিয়া ড্রোন থেকে খুলে আলাদা করে রাখতে বলা হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ১৮:৩৩
Share:

ডিজেআই টেকনোলজির এই ধরণের ড্রোনই মার্কিন সেনা ব্যবহার করে। —ফাইল চিত্র।

চিনা ড্রোন কেনা বন্ধ মার্কিন সেনা। যেগুলো ইতিমধ্যেই কেনা হয়েছে, তার সমস্ত যন্ত্রাংশ খুলে আলাদা করে রেখে দেওয়া হবে। সাইবার হানা রুখতেই মার্কিন সেনাকে এই নির্দেশ, বলছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement

মার্কিন সেনার ব্যবহৃত বেশিরভাগ ড্রোনই চিনা প্রস্তুতকারক সংস্থা এসজেড ডিজেআই টেকনোলজি-র। কিন্তু সম্প্রতি এই চিনা প্রস্তুতকারক সংস্থার তৈরি ড্রোনে ‘সাইবার ভালনারেবিলিটিস’ রয়েছে বলে উল্লেখ করে মার্কিন সেনা। ২ অগস্ট অনলাইনে একটি মেমো পোস্ট করে সেনার তরফে বিষয়টি জানানো হয়। তার পরই কোনওরকম প্রতিরক্ষামূলক কাজে এই সংস্থার ড্রোন কাজে না লাগানোর নির্দেশ দেওয়া হয় সেনাকে।

আরও পড়ুন:

Advertisement

ইন্টারনেটে চিন কীভাবে নজরদারি চালায় জানেন?
এফবিআই জালে ওয়ানাক্রাই-হিরো

ওই নির্দেশ অনুযায়ী, তড়িঘড়ি এই প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে নেওয়া সমস্ত দ্রব্য নিষিদ্ধ করতে হবে। সমস্ত ডিজেআই অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে হবে, এমনকী ব্যাটারি/ স্টোরেজ মিডিয়া ড্রোন থেকে খুলে আলাদা করে রাখতে বলা হয়েছে।

মার্কিন সেনার এমন নির্দেশে তীব্র প্রতিবাদ জানিয়েছে ওই প্রস্তুতকারক সংস্থাটি। না জানিয়ে আচমকা প্রোডাক্ট নিষিদ্ধ করে দেওয়ায় ভীষণই অবাক এবং হতাশ হয়েছে তারা। ‘সাইবার ভালনারেবিলিটিস’ বলতে ঠিক কী বোঝাতে চেয়েছে মার্কিন সেনার কাছে তাও জানতে চেয়েছে ওই সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন