China

Ukraine: ‘নিন্দনীয়’! ইউক্রেন জটিলতায় চিনের বিরুদ্ধে রাশিয়াকে মদত জোগানোর অভিযোগ আমেরিকার

কিরবি জানান, আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন মঙ্গলবারই ইউক্রেন জটিলতা নিয়ে কথা বলতে ইউরোপের পথে পাড়ি দেবেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১২:০২
Share:

পোল্যান্ডে, আমেরিকা তিন হাজার সৈন্য মোতায়েন করার পরিকল্পনা করছে। ফাইল চিত্র ।

আলাদা ভাবে ইউক্রেনকে আক্রমণ করার বিষয়ে রাশিয়াকে পিছন থেকে মদত জোগানোর অভিযোগ আনল আমেরিকা। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, চিন যে ভাবে রাশিয়াকে পিছন থেকে আক্রমণের ইন্ধন জোগাচ্ছে তা নিন্দনীয়।’’ এর পিছনে চিনের কোনও অন্তর্নিহিত উদ্দেশ্য আছে বলেও তিনি মন্তব্য করেন।

Advertisement

কিরবি আরও জানান, আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন মঙ্গলবারই ইউক্রেন জটিলতা নিয়ে কথা বলতে ইউরোপের পথে পাড়ি দেবেন। ইউরোপ পৌঁছে অস্টিন ব্রাসেলস্‌-এ নেটো-র মুখ্য কার্যালয়ে ইউক্রেন নিয়ে আলোচনায় বসবেন এবং সেখান থেকে পোল্যান্ড যাবেন। পোল্যান্ডে, আমেরিকা আরও তিন হাজার সৈন্য মোতায়েন করার পরিকল্পনা করছে বলেও তিনি জানিয়েছেন।

কিরবি আরও বলেন, ‘‘ইউক্রেন আক্রমণ নিয়ে যে রাশিয়া কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে, তা আমেরিকা বিশ্বাস করে না। তবে রাশিয়া যদি আক্রমণ করে তা হলে তা যে কোনও দিন হতে পারে।’’

Advertisement

তবে ইউক্রেন নিয়ে জটিলতা কথাবার্তা এবং কূটনীতির মাধ্যমে সমাধান করা সম্ভব বলেও মন্তব্য করেন, বিদেশ দফতরের মুখপাত্র নেড প্রিন্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন