Israel-Hamas Conflict

ইজ়রায়েলের নির্মাণশিল্প থেকে ছাঁটাই প্যালেস্তিনীয় শ্রমিকেরা! বদলে নেওয়া হবে ১ লক্ষ ভারতীয়কে

ইজ়রায়েল বিল্ডার্স অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট হাইম ফেইগলিন আগেই জানিয়েছিলেন, সে দেশের নির্মাণশিল্পে কর্মরত ৯০ হাজারের বেশি প্যালেস্তিনীয়কে ছাঁটাই করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

তেল আভিভ শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৮:৪৮
Share:

ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া ভূখণ্ড। ছবি: সংগৃহীত।

‘হাতে মারার’ পাশাপাশি এ বার প্যালেস্তিনীয়দের ‘ভাতে মারতে’ সক্রিয় ইজ়রায়েল। অধিকৃত ভূখণ্ডের বিভিন্ন আবাসন প্রকল্প এবং শিল্পক্ষেত্রে ‘ওয়ার্ক ভিসা’ নিয়ে প্যালেস্তিনীয় নাগরিকদের এ বার ছাঁটাই করতে চায় প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। আর সেই জায়গায় সুযোগ দিতে চায় ভারতীয় শ্রমিকদের।

Advertisement

ইজ়রায়েল বিল্ডার্স অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট হাইম ফেইগলিন কিছু দিন আগে আমেরিকার একটি সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, সে দেশের নির্মাণশিল্পে কর্মরত ৯০ হাজারের বেশি প্যালেস্তিনীয়কে ছাঁটাই করা হবে। পরিবর্তে ভারত থেকে আনা হবে এক লক্ষ শ্রমিককে। অ্যাসোসিয়েশনের তরফে সোমবার আনুষ্ঠানিক ভাবে এ বিষয়ে একটি প্রস্তাব গ্রহণ করা হয়েছে বলে কয়েকটি ইজ়রায়েলি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানানো হয়েছে।

প্রকাশিত খবরে দাবি, ইতিমধ্যেই এ বিষয়ে নয়াদিল্লির সঙ্গে ‘ইতিবাচক’ আলোচনা হয়েছে তেল আভিভের। কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, এর ফলে ভারত-ইজ়রায়েল সম্পর্ক আরও নিবিড় হলেও প্যালেস্তাইন-সহ পশ্চিম এশিয়ার আরব দেশগুলির ক্ষুব্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, গত ৭ অক্টোবর প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাস গাজ়া ভূখণ্ড থেকে ইজ়রায়েলে হামলা চালানোর পরেই কড়া ভাষায় নিন্দা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি সেনার অভিযান বন্ধের প্রস্তাবের উপর ভোটাভুটি থেকেও বিরত ছিল ভারত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন