New Exoplanets

সৌরমণ্ডলের বাইরে মিলল ‘জীবন’? মাত্র ২১৮ আলোকবর্ষ দূরে জোড়া গ্রহ ঘিরে বাড়ছে কৌতূহল

পৃথিবী থেকে ২১৮ আলোকবর্ষ দূরে রয়েছে ‘লিরা’ তারামণ্ডল। গ্রীক ভাষায় লিরার অর্থ বীণা। ওই তারামণ্ডলটির আকার বীণার মতো। সেখানে রয়েছে একটি বামনাকার লাল তারা। তাকে কেন্দ্র করে ঘুরছে গ্রহ দু’টি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১৯:৫২
Share:

জোড়া গ্রহ ঘিরে রহস্য। — নিজস্ব চিত্র।

জলের অপর নাম ‘জীবন’। সৌরমণ্ডলের বাইরে দুই এক্সোপ্ল্যানেট (পৃথিবীর মতো গ্রহ)-এ বিপুল জলের ভান্ডার রয়েছে বলে মনে করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। ওই জোড়া গ্রহ ঘুরছে একটি বামনাকারের লাল তারাকে ঘিরে।

Advertisement

পৃথিবী থেকে ২১৮ আলোকবর্ষ দূরে রয়েছে ‘লিরা’ তারামণ্ডল। গ্রীক ভাষায় লিরার অর্থ বীণা। ওই তারামণ্ডলটির আকার বীণার মতো। সেই তারামণ্ডলে রয়েছে একটি বামনাকার লাল তারা। তাকে কেন্দ্র করে ঘুরছে কেপলার-১৩৮সি এবং কেপলার-১৩৮ডি নামে দু’টি গ্রহ। ওই দুই গ্রহের গতিপ্রকৃতি দেখে মহাকাশ বিজ্ঞানীদের ধারণা, তাতে জলের বিপুল ভান্ডার রয়েছে। সম্প্রতি কানাডার মন্ট্রিয়লের একটি বিশ্ববিদ্যালয় এক্সোপ্ল্যানেট নিয়ে গবেষণা চালাচ্ছিল। তারা এ নিয়ে একটি বিস্তারিত রিপোর্ট পেশ করেছে। তাতে উঠে এসেছে ওই তথ্য।

ওই দু’টি গ্রহই আকারে পৃথিবীর অর্ধেক। যে তারাকে কেন্দ্র করে ওই গ্রহ দু’টি ঘুরছে তা-সহ গ্রহ দু’টি আবিষ্কার করেছিল নাসার কেপলার টেলিস্কোপ। সেই গ্রহ দু’টিকে পর্যবেক্ষণ করে পাওয়া নানা তথ্য খতিয়ে দেখে বিজ্ঞানীরা নিশ্চিত, সেখানে এমন কিছু আছে যা পাথরের থেকে হালকা অথচ হাইড্রোজেন এবং হিলিয়ামের থেকে ভারী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন