Pakistan

পাকিস্তানে সন্ত্রাস দমন পুলিশের দফতরেই বিস্ফোরণ! মৃত অন্তত ৮, সন্দেহের তিরে তেহরিক-ই-তালিবান

সন্ত্রাস বিরোধী বাহিনীর অভিযান পরিচালনার জন্যই ওই ঘাঁটিটি গড়া হয়েছিল। হামলায় খাইবার-পাখতুনখোয়ার সন্ত্রাস দমন পুলিশ বাহিনীর অন্তত ৮ জন কর্মী নিহত হয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

পেশোয়ার শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ২৩:১৯
Share:

প্রতীকী ছবি।

পাকিস্তানে আবার জঙ্গিদের নিশানায় পুলিশ। সিন্ধ, বালুচিস্তানের পরে এ বার খাইবার-পাখতুনখোয়া প্রদেশে। সোমবার সন্ধ্যায় ওই প্রদেশের সোয়াট জেলার কাওয়াল শহরে সশস্ত্র পুলিশ বাহিনীর ঘাঁটিতে হামলা চালিয়ে গুঁড়িয়ে দিল জঙ্গিরা।

Advertisement

ঘটনাচক্রে, সন্ত্রাস বিরোধী বাহিনীর অভিযান পরিচালনার জন্যই ওই ঘাঁটিটি গড়া হয়েছিল। হামলায় খাইবার-পাখতুনখোয়ার সন্ত্রাস দমন পুলিশ বাহিনীর অন্তত ৮ জন কর্মী নিহত হয়েছেন। আহতের সংখ্যা বেশ কয়েকজন। পাক সংবাদমাধ্যমে প্রকাশিত কয়েকটি খবরে দাবি করা হয়েছে, ওই এলাকায় সক্রিয় তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) গোষ্ঠী এই হামলা চালিয়েছে। ঘটনার পরে এলাকা জুড়ে তল্লাশি অভিযান শুরু করেছে পুলিশ এবং সেনা।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে সিন্ধের রাজধানী করাচির পুলিশ সদর দফতরেও হামলা চালিয়েছিল টিটিপি। এই ঘটনায় ৮ জন নিহত হয়েছিলেন। গত সেপ্টেম্বরে খাইবার-পাখতুনখোয়া প্রদেশে সক্রিয় তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) গোষ্ঠীর সঙ্গে পাক সরকারের শান্তিবৈঠক ভেস্তে যায়। তার পর থেকেই ধারাবাহিক ভাবে ওই এলাকায় টিটিপি বিরোধী অভিযান চালাচ্ছে পাক সেনা। জবাবে সেনা এবং অসামরিক নিশানার উপর হামলা চালাচ্ছে টিটিপি।

Advertisement

সম্প্রতি পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের উপস্থিতিতে জাতীয় নিরাপত্তা বিষয়ক কমিটি (ন্যাশনাল সিকিউরিটি কমিটি বা এনএসসি)-র বৈঠকে আফগানিস্তান সীমান্তবর্তী খাইবার-পাখতুনখোয়া এবং বালুচিস্তানে প্রদেশে জঙ্গিদমন অভিযান জোরদার করার সিদ্ধান্ত হয়েছিল। ঘটনাচক্রে, তার পরেই বালুচিস্তানের রাজধানী কোয়েটার একটি পুলিশের গাড়িতে বিস্ফোরণ ঘটানো হয়। পাক সরকারের সন্দেহ, স্বাধীনতাপন্থী কোনও সংগঠন ওই হামলা চালিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন