Flight

আকাশে বিমান নিয়ে চক্করের মাধ্যমে বার্তা লিখলেন পাইলট

সে সময় আকাশে চক্কর দিতে দিতে তিনি যে বার্তা দিলেন তা নিয়ে আলোচনায় মেতেছে নেট দুনিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

অ্যাডিলেড শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:২০
Share:

আকাশে পাক মারছে বিমান। ছবি শাটারস্টকের সৌজন্যে।

রানওয়ে ফাঁকা না থাকলে বিমানবন্দরে নামতে পারে না বিমান। সে ক্ষেত্রে গন্তব্যে পৌঁছেও আকাশে চক্কর মারতে হয় বিমানকে। আবার টেস্ট রানের সময়ও আকাশে দীর্ঘক্ষণ চক্কর কাটতে দেখা যায় বিমানকে। সম্প্রতি অস্ট্রেলিয়ার ডায়মন্ড স্টার বিমানকে টেস্ট রানের জন্য আকাশে চক্কর খাওয়াচ্ছিলেন বিমান চালক। সে সময় আকাশে চক্কর দিতে দিতে তিনি যে বার্তা দিলেন তা নিয়ে আলোচনায় মেতেছে নেট দুনিয়া।

Advertisement

অস্ট্রেলিয়ার সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, সকাল ৮ টা ৫৩ থেকে ১১ টা ৫৭ অবধি আকাশে চক্কর কাটতে হয়েছিল বিমানটিকে। আর ওই সময়কেই নিজের বার্তা দেওয়ার জন্য বেছে নিয়ে ছিলেন বিমানচালক। তবে এই বার্তা দেওয়ার জন্য বিমানচালকের ক্যানভাস ছিল আকাশ। তাই আকাশেই বিমান নিয়ে এমন ভাবে চক্কর মারলেন যার জেরে চালক ফুটিয়ে তুললেন নিজের বার্তা।

তবে বিমানচালকের এই বার্তা সাধারণ মানুষের চোখে ধরা পড়েনি। রাডারের সৌজন্যে গোটা ঘটনাটি ফুটে উঠেছে লাইভ ফ্লাইট ট্রাকিং প্রোগ্রামের স্ত্রিনে। তারাই এই ছবি পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। তারপর থেকেই ভাইরাল হয়েছে বিমান চালকের বার্তা।

Advertisement

ওই বার্তায় বিমান চালক লিখেছেন, ‘আই অ্যাম বোর্‌ড’। রানওয়েতে নামতে না পারে চালকের মনে যে বিরক্তির সৃষ্টি হয়েছে, সেটাই তিনি ফুটিয়ে তুলেছেন বিমান চালনার মধ্যে দিয়ে।

সিভিল অ্যাভিয়েশন সেফটি কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ‘এই ধরনের ঘটনা চমকপ্রদ হলেও নতুন নয়।’

২০১৭ সালে আমেরিকার নৌবাহিনীর বিমানচালক এরকম ভাবেই পুং জননেন্দ্রিয় একেঁছিলেন আকাশে চক্কর কাটার মাধ্যমে।

আরও পড়ুন: ভারতের পাশে দাঁড়াল রাষ্ট্রপুঞ্জ, নাম না করে কড়া হুঁশিয়ারি পাকিস্তানকে

শিশু নিগ্রহ রুখতে কড়া ব্যবস্থা চান পোপ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন