Air pollution

জ্বলছে চোখ, শ্বাস নেওয়া দায়! বাড়িতে থাকার পরামর্শ লাগামছাড়া দূষণে জেরবার ব্যাঙ্ককে

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ব্যাঙ্কক এবং পাশের তাই প্রদেশে বায়ুদূষণের মাত্রা এত বৃদ্ধি পেয়েছে যে, সাধারণ মানুষকে বাড়ির ভিতরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ব্যাঙ্কক শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৪
Share:

বায়ুদূষণের কারণে জেরবার তাইল্যান্ডের রাজধানী তথা অন্যতম বিখ্যাত পর্যটন কেন্দ্র। ফাইল চিত্র ।

বায়ুদূষণের কারণে জেরবার তাইল্যান্ডের রাজধানী তথা অন্যতম বিখ্যাত পর্যটন কেন্দ্র। লাগামছাড়া দূষণের কারণে সে দেশের সরকার তরফে ব্যাঙ্ককের সাধারণ মানুষকে বাড়ি থেকে বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে বলে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে।

Advertisement

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ব্যাঙ্কক এবং প্রতিবেশী তাই প্রদেশে বায়ুদূষণের মাত্রা এত বৃদ্ধি পেয়েছে যে, সাধারণ মানুষকে বাড়ির ভিতরে থাকার এবং খুব প্রয়োজন না পড়লে বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সংবাদ সংস্থার রিপোর্টে উল্লেখ রয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) অনুযায়ী বাতাসে যে পরিমাণ সূক্ষ্ম ধূলিকণা থাকা উচিত, ব্যাঙ্ককে তা প্রায় ১৪ গুণ বেশি। হু-এর মতে প্রতি ঘনমিটার বাতাসে সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত না। তবে ব্যাঙ্কক এবং আশপাশের অঞ্চলে এই মাত্রা বর্তমানে প্রতি ঘনমিটারে ৭০.৫ মাইক্রোগ্রাম।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, ব্যাঙ্ককের আকাশে দৃশ্যমানতা কমেছে। মাত্রাতিরিক্ত দূষণে অনেকেরই চোখ জ্বালা করছে। সমস্যা হচ্ছে শ্বাস নিতেও।

Advertisement

‘সুইস এয়ার কোয়ালিটি ট্র্যাকিং প্ল্যাটফর্ম’ অনুযায়ী, ব্যাঙ্ককের বায়ুর গুণমান বর্তমানে বিশ্বের খারাপের দিক থেকে ষষ্ঠ স্থানে রয়েছে। তাইল্যান্ডের দূষণ নিয়ন্ত্রণ বিভাগ জানিয়েছে, হাওয়ার কম গতিবেগ, যানবাহন থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া এবং কৃষিজমিতে চাষের পর অবশিষ্ট অংশ পোড়ানোর কারণেই তাইল্যান্ডের রাজধানীতে বেড়েছে দূষণের মাত্রা।

তাইল্যান্ডের দূষণ নিয়ন্ত্রণ বিভাগের ডিরেক্টরের কথায়, ‘‘দূষণ মোকাবিলার প্রচেষ্টা করতে সাধারণ মানুষকে বাইরে না বেরিয়ে বাড়ি থেকে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। দূষণের কুপ্রভাব যাতে বাচ্চাদের উপর না পড়ে তাই স্কুলপড়ুয়াদের অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন