International News

দক্ষিণ এশিয়ায় জন্মহার সবচেয়ে বেশি পাকিস্তানে

বিশেষজ্ঞরা বলছেন, ‘‘বার বার বাবা হওয়ার যেন প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে পাকিস্তানে।’’ জনসংখ্যা এই ভাবে বাড়লে পাকিস্তানের অর্থনীতির স্বাস্থ্য কী ভাবে ফেরানো যাবে, তা নিয়ে যথেষ্টই উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ জুন ২০১৭ ১৮:৪৪
Share:

ফাইল চিত্র।

গোটা দক্ষিণ এশিয়ায় জন্মহার সবচেয়ে বেশি পাকিস্তানে।

Advertisement

গত ১৯ বছরে এই প্রথম মানুষের মাথা গোনা হয়েছে পাকিস্তানে। সেই জনগণনায় দেখা গিয়েছে পাকিস্তানের জনসংখ্যা এখন ২০ কোটি। ১৯ বছর আগে যে সংখ্যাটা ছিল সাড়ে ১৩ কোটি। এও দেখা গিয়েছে, এক জন মা গড়ে তিনটি সন্তানের জন্ম দিচ্ছেন পাকিস্তানে। উপজাতিদের মধ্যে সেই হারটা আরও বেশি।

সংবাদ সংস্থা এএফপি’র খবর, জনগণনায় দেখা গিয়েছে, বেশি বেশি ছেলেপুলে থাকাটাই যেন ‘স্টেটাস সিম্বল’ হয়ে দাঁড়িয়েছে পাকিস্তানে। কারও ছেলেপুলের সংখ্যা ৩৬। কারও ২৪টি, কারও বা ২২টি। আবার এও দেখা গিয়েছে, তিন বাবার মোট ছেলেপুলের সংখ্যা ১০০-রও বেশি।

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন, ‘‘বার বার বাবা হওয়ার যেন প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে পাকিস্তানে। জনসংখ্যা এই ভাবে বাড়লে পাকিস্তানের অর্থনীতির স্বাস্থ্য কী ভাবে ফেরানো যাবে, তা নিয়ে যথেষ্টই উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

যাঁরা বাবা হচ্ছেন বার বার, তাঁরা বেশ গর্বিতও। পঞ্জাব প্রদেশের বাসিন্দা ৩৬টি সন্তানের বাবা গুলজার খান যেমন বলেছেন, ‘‘আল্লা এই বিশাল ব্রহ্মাণ্ড সৃষ্টি করেছেন। তা হলে আমরাই বা কেন শিশুদের জন্ম দিতে পারব না?’’

আরও পড়ুন- ইরানের পর তোমাদের পালা, সৌদি আরবকে হুমকি আইএসের

কেউ কেউ বলছেন, জন্মহারে কেনই বা রাশ টানব? ইসলাম তো পরিবার পরিকল্পনার বিরোধী।

বিশেষজ্ঞরা উদ্বিগ্ন, কারণ জনগণনা বলছে, পাকিস্তানে ৬ কোটি মানুষ রয়েছেন দারিদ্রসীমার নীচে।

আর বিশ্বাসীরা বলছেন, ‘পেট দিয়েছেন যিনি, আহার দেবেন তিনি’!

বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে যে বহু দূর!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন