Kabul Blast

বছর শুরুতেই কাবুলের সামরিক বিমানঘাঁটিতে বিস্ফোরণ, বহু হতাহতের আশঙ্কা

রবিবার সকালে কাবুলের সামরিক বিমানঘাঁটিতে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, বিস্ফোরণে অনেকের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৩:৪৪
Share:

কাবুলের সামরিক বিমানপোতের কাছে বিস্ফোরণে বহু মৃত্যুর আশঙ্কা। — টুইটার থেকে নেওয়া।

বছরের শুরুর দিনেই বিস্ফোরণ। ঘটনাস্থল আফগানিস্তানের রাজধানী কাবুল। সেখানকার একটি সামরিক বিমানঘাঁটিতে বিস্ফোরণের খবর পাওয়া গিয়েছে। সংবাদ সংস্থা সূত্রে দাবি, বিস্ফোরণে অনেকের মৃত্যু আশঙ্কা রয়েছে। তবে কত জন হতাহত তা এখনও পরিষ্কার নয়। এখনও পর্যন্ত কেউ বিস্ফোরণের দায় স্বীকার করেনি।

Advertisement

বছরের প্রথম দিনই বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে উঠল কাবুল। বিস্ফোরণ হল সামরিক বিমানপোতের বাইরে। জানা গিয়েছে, রবিবার সকালে বিমানঘাঁটির বাইরে একটি জায়গায় বিস্ফোরণ হয়। সেই সময় বহু মানুষ ছিলেন সেখানে। ফলে অনেকেরই মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সংবাদ সংস্থা রয়টার্সকে তালিবান শাসিত আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র আব্দুল নাফি বলেন, ‘‘আজ সকালে কাবুলের সামরিক বিমানপোতের কাছে একটি বিস্ফোরণ হয়। বিস্ফোরণের অভিঘাতে আমাদের নাগরিকদের মৃত্যু ঘটেছে। অনেকে আহতও হয়েছেন।’’ পাশাপাশি তিনি জানিয়েছেন, বিষয়টির তদন্ত শুরু হয়েছে। এখনও পর্যন্ত কোনও জঙ্গি সংগঠন এর দায় স্বীকার করে বিবৃতি দেয়নি।

সংবাদ সংস্থা সূত্রে খবর, সকাল ৮টা নাগাদ বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। বিস্ফোরণের পরই গোটা এলাকা ঘিরে ফেলে তল্লাশি শুরু হয়েছে। সামরিক বিমানবন্দর এলাকা ছেড়ে কাউকে বেরোতে দেওয়া হচ্ছে না। ঢুকতে পারছেন না বাইরের কেউ।

Advertisement

গত ১২ ডিসেম্বর, কাবুলের একটি হোটেলে হামলা চালান বন্দুকবাজরা। কাবুলের লোঙ্গান হোটেলটি চিনা নাগরিকদের মধ্যে জনপ্রিয়। হামলার খবর পেয়ে অকুস্থলে পৌঁছয় তালিবান বাহিনী। বন্দুকবাজের হামলায় অন্তত পাঁচ জন চিনা ব্যবসায়ী আহত হয়েছিলেন। সেই হামলার দায় নিয়েছিল আইএস। কিন্তু রবিবারের হামলাতেও কি তারাই যুক্ত? এখনও অজানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন