International News

আমেরিকার আকাশকে বিদায় জানাচ্ছে বোয়িং ৭৪৭

ওই দিন সোল থেকে ডেট্রয়েট যাবে বিমানটি। তাই বিমান সংস্থাটি বুধবার কর্মী ও বিশেষ যাত্রীদের নিয়ে নস্টালজিক সফরের ব্যবস্থা করেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৭ ১৩:৫২
Share:

বোয়িং ৭৪৭।

আমেরিকার আকাশে আর ডানা মেলতে দেখা যাবে না জাম্বো জেট বোয়িং ৭৪৭-কে।

Advertisement

আগামী সপ্তাহের শুরুতেই ডেল্টা এয়ারলাইন্সের হয়ে শেষ বারের মতো বাণিজ্যিক ভাবে উড়তে দেখা যাবে ঐতিহাসিক এই বিমানটিকে।

ওই দিন সোল থেকে ডেট্রয়েট যাবে বিমানটি। তাই বিমান সংস্থাটি বুধবার কর্মী ও বিশেষ যাত্রীদের নিয়ে নস্টালজিক সফরের ব্যবস্থা করেছে। শেষ বারের মতো এই বিমানে সফরের জন্য তাই টিকিটের চাহিদাও হু হু করে বেড়েছে।

Advertisement

আরও পড়ুন: ‘ভূতুড়ে’ উপদ্রবে বাইরে রাত কাটাচ্ছেন দম্পতি! দেখুন ভিডিও

১৯৬৯-এ জাম্বো জেট উড়ান শুরু করে। প্রথম থেকেই যাত্রীদের মধ্যে এর চাহিদা ছিল ব্যাপক। শুধু তাই নয়, মার্কিন প্রেসিডেন্টদেরও পছন্দের বিমান এই ৭৪৭। বোয়িং সংস্থার প্রধান মাইকেল লোম্বার্ডি ঐতিহাসিক এই বিমান সম্পর্কে বলেন, “বিমান পরিবহণ ব্যবস্থায় দারুণ পরিবর্তন এনে দিয়েছে এই বোয়িং-৭৪৭।”

আমেরিকার আকাশে একে উড়তে না দেখা গেলেও লুফত্হংস, ব্রিটিশ এয়ারওয়েজ এবং কোরিয়ান এয়ারলাইন্স কিন্তু ৭৪৭-কে বাণিজ্যিক উড়ানে বহাল রাখছে। ফ্লাইটগ্লোবাল অ্যাসেন্ড জানিয়েছে, এখনও ৫০০টি বোয়িং ৭৪৭ পরিষেবায় যুক্ত রয়েছে।

আরও পড়ুন: পাকিস্তানকে ফের হুমকি পেন্টাগনের

এই বিমানকে আগেই বিদায় জানিয়েছে ফ্রান্স। এ বার আমেরিকাও সেই পথে হাঁটল। তবে সংস্থার আধিকারিকরা জানাচ্ছেন, বোয়িং ৭৪৭-এর মাহাত্ম্যই আলাদা। এবং এটি তৈরি বন্ধও করা হচ্ছে না। আপাতত পণ্য পরিবহণ এবং বিশেষ অর্ডারের ভিত্তিতে জাম্বো জেট তৈরি করবে বোয়িং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন