International News

নিউ ইয়ার্স ইভে অ্যাটম বম্ব ফেলার হুমকি, পরে ক্ষমা চাইল মার্কিন সেনা

ওই টুইটের পর রীতিমতো শোরগোল পড়ে যায় মার্কিন মুলুকে। ঢেউ বয়ে যায় নিন্দা-সমালোচনার।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৯ ১৪:০৬
Share:

‘বি-২০’ বোমারু বিমান থেকে ফেলা হচ্ছে পরমাণু বোমা। মার্কিন স্ট্র্যাটেজিক কম্যান্ডের টুইট থেকে নেওয়া। পরে টুইটটি মুছে ফালা হয়।

‘নিউ ইয়ার্স ইভ’-এ যখন আনন্দে উত্তাল নিউইয়র্কের টাইমস স্কোয়্যার, ঠিক তখনই টুইটে পরমাণু যুদ্ধের ভয় দেখাল মার্কিন সেনাবাহিনীর স্ট্র্যাটেজিক কম্যান্ড। ভিডিয়োয় দেখানো হল, ‘বি-২০’ বোমারু বিমান থেকে ফেলা হচ্ছে বিশাল চেহারার পরমাণু বোমা। আর তুমুল বিস্ফোরণের শব্দে ও গাঢ় ধোঁয়ায় ঢেকে যাচ্ছে চার পাশ। মার্কিন সেনার স্ট্র্যাটেজিক কম্যান্ড টুইটে বলল, যদি কখনও প্রয়োজন হয়, টাইমস স্কোয়্যারের 'নিউ ইয়ার বলে'র চেয়ে ‘অনেক অনেক বড়’ বোমা ফেলার জন্য তারা প্রস্তুত। স্ট্র্যাটেজিক কম্যান্ডই আমেরিকার পরমাণু অস্ত্র তদারকি ও ব্যবহারের শীর্ষ নেতৃত্ব।

Advertisement

ওই টুইটের পর রীতিমতো শোরগোল পড়ে যায় মার্কিন মুলুকে। ঢেউ বয়ে যায় নিন্দা-সমালোচনার। বছর শুরুর দিনেই যুদ্ধের আশঙ্কায় ভীত হয়ে পড়েন শান্তিকামী মানুষ। তার প্রেক্ষিতে টুইট করেই ক্ষমা প্রকাশ করে মার্কিন সেনাবাহিনীর স্ট্র্যাটেজিক কম্যান্ড। মুছে ফেলা হয় আগের টুইট।

ক্ষমা চেয়ে পরে এই টুইট করে মার্কিন সেনাবাহিনীর স্ট্র্যাটেজিক কম্যান্ড

Advertisement

ক্ষমা চেয়ে স্ট্র্যাটেজিক কম্যান্ডের পরের টুইটে বলা হয়, ‘‘নতুন বছর উপলক্ষ্যে আমাদের আগের টুইটটি খুব অরুচিকর হয়েছে। ওই টুইটে আমাদের আদর্শ প্রতিফলিত হয়নি। আমরা ক্ষমা চাইছি। আমরা আমেরিকা ও তার মিত্র দেশগুলির নিরাপত্তা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।’’

আরও পড়ুন- মার্কিন সামরিক বাহিনী নিয়ে এই তথ্যগুলো জানলে অবাক হবেন​

আরও পড়ুন- অস্ত্র, আরও অস্ত্র, আরও আরও অস্ত্র চান ট্রাম্প!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন