Lockdown

Lockdown in China: চিনের শহরে আবার লকডাউন! নতুন ভাইরাস সংক্রমণের আশঙ্কায় প্রশাসন

কোভিডের প্রভাব এখনও দূর হয়নি। তার মধ্যেই আরও একটি নতুন ভাইরাসের আবির্ভাব ঘিরে আতঙ্ক ছড়াল উত্তর-পূর্ব চিনের চাংচুনে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ১৬:৩০
Share:

আবার লকডাউন ঘোষণা উত্তর-পূর্ব চিনের চাংচুনে। এএফপি

কোভিডের প্রভাব এখনও দূর হয়নি। তার মধ্যেই আরও একটি নতুন ভাইরাসের আবির্ভাব ঘিরে আতঙ্ক ছড়াল উত্তর-পূর্ব চিনের চাংচুনে। সংক্রমণ যাতে দেশের অন্য প্রান্তে ছড়িয়ে না পড়ে তাই আগেভাগেই ওই শহরের ৯০ লক্ষ মানুষকে ‘ঘরবন্দি’ করল চিন প্রশাসন।

জিলিন প্রদেশের রাজধানী চাংচুন। গুরুত্বপূর্ণ শিল্পশহরও বটে। সংক্রমণ ঠেকাতে লকডাউন জারি করা হয়েছে এই শহরে। সংবাদ সংস্থা এপি-র প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

Advertisement

প্রশাসনের তরফে এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে, পরিবারের এক জন সদস্য ছাড়া বাড়ির বাইরে কেউ বেরতে পারবেন না। তাও আবার দু’দিন অন্তর। শুধু তাই নয়, সমস্ত শহরবাসীকে তিনটি পর্যায়ে শারীরিক পরীক্ষা করাতে হবে। আপৎকালীন পরিষেবা ছাড়া বাকি সমস্ত কিছু বন্ধ রাখতে হবে।

এ সপ্তাহে চিনে কোভিড আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। নতুন আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৯৬। ২০২০-তে কোভিড সংক্রমণের পর থেকে যা এই প্রথম। তিন সপ্তাহ আগেও চিনে দৈনিক সংক্রমণ ছিল একশোরও নীচে। সাংহাইতেও লকডাউনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। শুক্রবারই শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ করার নির্দেশ দিয়েছে সাংহাই প্রশাসন। রাজধানী বেজিঙেও কোনও কোনও জায়গায় আংশিক আবার কোনও জায়গায় পূর্ণাঙ্গ লকডাউন ঘোষণা করা হয়েছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন