China

বিশ্বের বৃহত্তম অনুভূমিক বহুতল! এই ভাস্কর্য অবাক করবেই

প্রযুক্তির ব্যবহারে বারবারই চমকে দিয়েছে চিন। এবার তারা তৈরি করতে চলেছে অনুভূমিক বহুতল! অর্থাৎ এমন বহুতল যা মাটি থেকে উপরের দিকে না উঠে মাটির সমান্তরালে তৈরি হয়!

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৯ ১৭:৫২
Share:

চমকে দিচ্ছে প্রযুক্তি। ছবি: টুইটার

এতদিন বহুতল ভবন বা অট্টালিকা বোঝাতে ব্যবহার হত ‘আকাশচুম্বী’ কথাটা। কিন্তু প্রযুক্তি যে ভাবে এগিয়ে চলেছে, তাতে এবার নিত্য নতুন নাম ভেবে চলতে হচ্ছে তার ব্যপ্তি বোঝাতে। প্রযুক্তির ব্যবহারে বারবারই চমকে দিয়েছে চিন। এবার তারা তৈরি করতে চলেছে অনুভূমিক বহুতল! অর্থাৎ এমন বহুতল যা মাটি থেকে উপরের দিকে না উঠে মাটির সমান্তরালে তৈরি হয়!

Advertisement

আটটি উল্লম্ব বহুতলের উপরে অনুভূমিক ভাবে আরও একটি বহুতল— এমন প্রকল্প বানিয়েই এবার চমকে দিয়েছে চিনের প্রখ্যাত নির্মাণকারী সংস্থা ক্যাপিটালল্যান্ড। এই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে র‍্যাফলস সিটি চংকিং। অবাক করা এই বহুতলের নির্মাণ প্রায় শেষের পথে। তবে শেষ হওয়ার আগেই সারা বিশ্বের প্রযুক্তিবিদদের নজর কেড়ে নিয়েছে এই বহুতল। ইতিমধ্যেই এটিকে ‘প্রযুক্তি ও ভাস্কর্যের বিস্ময়’ বলা হচ্ছে।

চিনের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে চংকিং শহরে ইয়াংসি ও চিয়ালিং নদীর সংযোগস্থলের কাছেই অবস্থিত এই অবাক করা বহুতলটি। এটি নির্মাণ করতে খরচ করতে হয়েছে ভারতীয় মুদ্রায় প্রায় ২৬ লক্ষ কোটি টাকা। এতে থাকবে বিশাল একটি শপিং মল, ১৪০০টি বসবাসের জন্য ফ্ল্যাট, একটি লাক্সারি হোটেল, এবং বিশাল একটি অফিস এলাকা। চলতি বছরেই এপ্রিল-জুন নাগাদ উদ্বোধন করা হবে এই বহুতলটির। এই বহুতলটির ডিজাইনার বিশ্ব বিখ্যাত স্থপতি মোশে সাফদি।

Advertisement

আরও পড়ুন: ইনস্টাগ্রামের ছবির জন্য এত ঝুঁকি! সোশ্যাল মিডিয়ায় সমালোচনার মুখে দম্পতি

প্রায় ২৩ একর জায়গার ওপরে নির্মাণ করা হয়েছে এই পুরো প্রকল্পটি। আটটি উল্লম্ব বহুতলের উপর রয়েছে একটি বিশাল স্কাইব্রিজ। সেটিকেই নির্মাণ করা হয়েছে একটি বহুতলের আকারে। প্রায় ২৫০ মিটার দীর্ঘ এই বহুতলের নাম রাখা হয়েছে ‘ক্রিস্টাল’। পুরো প্রকল্পটি মনে করিয়ে দিচ্ছে চিনের ঐতিহ্যবাহী পালতোলা নৌকার কথা। প্রাচীন চিনের বিখ্যাত বাণিজ্যকেন্দ্র ছিল চংকিং। এই স্থাপত্যটি যেন ফিরিয়ে নিয়ে যাচ্ছে প্রাচীন সেই ঐতিহ্যের কাছেই।

আরও পড়ুন: আমি নই, ইমরান বললেন, নোবেল শান্তি পুরস্কারের যোগ্য তিনিই, যিনি...

এই স্কাইব্রিজে থাকছে আরও চমক। রাতের বেলায় এই স্কাইব্রিজ থেকে বের হবে মায়াবী আলো। এ ছাড়াও কী কী চমক নিয়ে আসছে এই অবাক করা নির্মাণ, সে দিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন