Gas Balloon

চিনের গুপ্তচর বেলুনে আমেরিকার ছবি তোলার জন্য ব্যবহার হয়েছিল বাইডেনের দেশেরই প্রযুক্তি!

এ বছরের গোড়ায় আমেরিকার আকাশে সাদা বেলুন ভাসতে দেখা যায়। সেই বেলুনে আমেরিকারই প্রযুক্তি ব্যবহার করে আমেরিকার উপর গুপ্তচরবৃত্তি করা হয়েছে বলে দাবি করেছে সে দেশের একটি সংবাদপত্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৬:১০
Share:

এমন বেলুনই আমেরিকার আকাশে ভাসতে দেখা গিয়েছিল। — ফাইল ছবি।

এ বছরের গোড়ায় বিতর্কের কেন্দ্রে উঠে এসেছিল চিনা বেলুন। আমেরিকা-সহ বিভিন্ন দেশের আকাশে আচমকাই অতিকায় বেলুন ভাসতে দেখা গিয়েছিল। আমেরিকার দাবি ছিল, গুপ্তচরবৃত্তি করতেই বেলুনগুলি ছেড়েছিল চিন। পরবর্তী সময়ে সেই বেলুনকে গুলি করে নামায় আমেরিকা। সেই ঘটনার পর কেটে গিয়েছে বেশ কয়েক মাস। সাম্প্রতিক সময়ে জানা গেল, আমেরিকার ছবি তুলতে ওই চিনা বেলুনে ব্যবহার করা হয়েছিল আমেরিকারই প্রযুক্তি!

Advertisement

আমেরিকার ‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এ প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত খবর। এ বিষয়ে বিস্তারিত তদন্তের পর দৈনিক সংবাদপত্রে প্রতিবেদনে দাবি করা হয়েছে, ওই চিনা বেলুনে আমেরিকায় তৈরি প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল। সেই সঙ্গে চিনের প্রযুক্তিও ছিল। এই দু’য়ের মিশেলেই ছবি তোলার পাশাপাশি আওয়াজও রেকর্ড করে সঙ্গে সঙ্গে তা বেজিং পাঠানোর ব্যবস্থা হয়েছিল। এ ছাড়াও আরও বিভিন্ন ধরনের তথ্য পাঠাতে সক্ষম ছিল বেলুনগুলি।

প্রতিবেদনের দাবি অনুযায়ী একটা জিনিস পরিষ্কার, গুপ্তচরবৃত্তি করতেই বেলুনগুলিতে আকাশে ছেড়েছিল চিন। সে ক্ষেত্রে তাদের প্রথম লক্ষ্য ছিল আমেরিকা। এ ছাড়াও আরও বিভিন্ন দেশের আকাশেই এমন বেলুন ভাসতে দেখা গিয়েছে। এ বছর ফেব্রুয়ারিতে আমেরিকা গুলি করে বেলুনগুলিকে অকেজো করে দেয়। তার আগে বেলুনটি সে দেশের একাধিক গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর প্রতিষ্ঠানের উপর দিয়ে চক্কর মেরে ফেলেছে।

Advertisement

আমেরিকায় বেলুনটি টানা আট দিন ধরে ভেসে বেড়িয়েছিল। তার মধ্যে আলাস্কা, কানাডা হয়ে তা আমেরিকার মূল ভূখণ্ডে প্রবেশ করে। তবে ওই আট দিনে বেলুন থেকে কোনও তথ্যই বেজিং যায়নি বলেও প্রতিবেদনে দাবি করা হয়েছে। যদিও এ ব্যাপারে হোয়াইট হাউস বা ‘ফেডেরাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন’ (এফবিআই) কোনও প্রতিক্রিয়া দেয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন