International

ভারতে অসহিষ্ণুতা বাড়ছে, উদ্বেগ প্রকাশ আমেরিকার

ভারতে গোমাংস ভক্ষণ আর অসহিষ্ণুতার ঘটনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করল আমেরিকা।ওই ধরনের ঘটনা যাতে আর না ঘটে, সে ব্যাপারে মোদী সরকারকে ভারতীয় নাগরিকদের সুনিষ্চিত করতে বলা হল ওবামা প্রশাসনের তরফে। বলা হল, গোমাংস ভক্ষণকে কেন্দ্র করে একের পর এক হিংসা ও অসহিষ্ণুতার ঘটনায় মার্কিন প্রশাসন উদ্বিগ্ন। ওই সব ঘটনার হাত থেকে ভারতীয় নাগরিকদের বাঁচাতে ভারতের পক্ষে যা যা করণীয়, মোদী সরকারকে সে ব্যাপারে আরও একটু নজর দিতে অনুরোধ করা হল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৬ ১২:৫৫
Share:

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি-ইন্টারনেট।

ভারতে গোমাংস ভক্ষণ আর অসহিষ্ণুতার ঘটনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করল আমেরিকা।

Advertisement

ওই ধরনের ঘটনা যাতে আর না ঘটে, সে ব্যাপারে মোদী সরকারকে ভারতীয় নাগরিকদের সুনিষ্চিত করতে বলা হল ওবামা প্রশাসনের তরফে।

বলা হল, গোমাংস ভক্ষণকে কেন্দ্র করে একের পর এক হিংসা ও অসহিষ্ণুতার ঘটনায় মার্কিন প্রশাসন উদ্বিগ্ন। ওই সব ঘটনার হাত থেকে ভারতীয় নাগরিকদের বাঁচাতে ভারতের পক্ষে যা যা করণীয়, মোদী সরকারকে সে ব্যাপারে আরও একটু নজর দিতে অনুরোধ করা হল।

Advertisement

গোমাংস ভক্ষণের প্রতিবাদে ভারতে একের পর এক হিংসার ঘটনার যে অভিযোগ উঠেছে আর সম্প্রতি মধ্যপ্রদেশে মোষের মাংস সঙ্গে রাখার জন্য দুই মুসলিম মহিলাকে নিগ্রহের যে ঘটনা ঘটেছে, তা নিয়ে আমেরিকার তরফে রীতিমতো উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘‘ধর্মাচরণ, বাকস্বাধীনতা ও অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়াইয়ে আমরা (আমেরিকা) সব সময়েই ভারতীয় নাগরিক ও ভারত সরকারের পাশে আছি। তবে এই ধরনের ঘটনা যাতে আর না ঘটে, ভারতীয় নাগরিকরা যাতে অনেক বেশি নিশ্চিন্ত বোধ করতে পারেন, সেটা সুনিশ্চিত করার জন্য আমরা ভারত সরকারকে আরও বেশি নজর রাখার অনুরোধ জানাচ্ছি। বিশ্বের যে কোনও প্রান্তের যে কোনও দেশেই এমন ঘটনা ঘটলে আমরা সেই দেশের সরকারের কাছে এমন অনুরোধ জানিয়ে থাকি। আমরা ভারতের কাছেও একই অনুরোধ জানাচ্ছি।’’

আরও পড়ুন- যানজটে স্তব্ধ গুড়গাঁও, টুইটে তুফান নেতাদের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন