Dabirul Islam Choudhury

তহবিল গড়তে রোজা রেখেই হাঁটছেন শতায়ু 

২৬ এপ্রিল থেকে শুরু হয়েছে দবিরুলের পথ-চলা।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ০৬ মে ২০২০ ০৫:৫৯
Share:

শতবর্ষীয় ‘যুবক’ দবিরুল চৌধুরি।

হোক না বয়স ১০০ বছর। তা শরীরকে অশক্ত করতে পারে। মনকে নয়। করোনা ত্রাণে এ বার অর্থ সংগ্রহে এগিয়ে এলেন ব্রিটেনবাসী বাংলাদেশের শতবর্ষীয় ‘যুবক’ দবিরুল চৌধুরি।

Advertisement

সম্প্রতি বাগানে হেঁটে অনলাইনে ৩ কোটি পাউন্ড সংগ্রহ করেছিলেন লন্ডনের শতায়ু প্রাক্তন সেনাকর্মী ক্যাপ্টেন টম। তাঁরই অনুপ্রেরণায় বাগানে হাঁটা শুরু করেছেন একশো বছরের দবিরুল।

২৬ এপ্রিল থেকে শুরু হয়েছে দবিরুলের পথ-চলা। লন্ডনের টাওয়ার হ্যামলেটস্‌ এলাকায়, নিজের আবাসনের ৮০ মিটার লম্বা বাগানে অন্তত ১০০ পাক দিতে চান তিনি। রমজানের মাস চলছে। রোজা রেখে পুরো মাসটাই এ ভাবে হাঁটবেন বলে জানিয়েছেন দবিরুল। অনলাইনে সেই ছবি-ভিডিয়ো দিয়ে ইতিমধ্যে ৬২ হাজার পাউন্ড জোগাড় করে ফেলেছেন। সবটুকু অর্থ ব্রিটেন, বাংলাদেশ-সহ অন্যান্য দেশের করোনা-যোদ্ধাদের জন্য দান করতে চান।

Advertisement

১৯২০ সালে অবিভক্ত বাংলাদেশের সিলেটে জন্ম দবিরুলের। ১৯৫৭ সালে ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করতে ব্রিটেনে আসা। তার পরে এ দেশেই পাকাপাকি বাস। বিদেশে বাংলাদেশিদের হয়ে প্রতিনিধিত্ব করেছেন তিনি। বিপদে-আপদে মানুষের পাশে থেকেছেন। প্রবাসে থেকেও শেকড়ের টান ভোলেননি কখনও। জানালেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়ে সাধ্য মতো অর্থ জোগাড় করে দেশে পাঠিয়েছিলেন।

অবসরে পড়াশোনায় নিমগ্ন হয়ে থাকা মানুষটি নিজেও কবি। সুস্থ, সুন্দর একটা পৃথিবীর স্বপ্ন দেখতে থাকা দবিরুল বললেন, ‘‘এই পরিস্থিতিতে দ্রুত ব্যবস্থা না নিলে কোটি কোটি মানুষ চরম দারিদ্র্যের মুখে পড়বে। বিশেষ করে বাংলাদেশের মতো দেশগুলি সবচেয়ে বেশি ভুগবে। অনাহারে মরবে মানুষ।’’

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন