Wuhan

লকডাউন ওঠার এক মাস পর ফের উহানে সংক্রমণ, আক্রান্ত একই আবাসনের ৫ জন

ওই পাঁচ জনের মধ্যে এক জন ছিলেন ৮৯ বছরের এক করোনা আক্রান্তের স্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

উহান শেষ আপডেট: ১১ মে ২০২০ ১৪:৫২
Share:

করোনামুক্ত হওয়ার পর উহানে শুরু হয়েছে স্বাভাবিক জীবনযাত্রা। —ফাইল চিত্র

চিনের উহান থেকেই সারা বিশ্বে ছড়িয়েছিল করোনাভাইরাস। সেই উহানে এক মাস আগেই উঠে গিয়েছে লকডাউন। ঘোষণা হয়েছে করোনামুক্ত। কিন্তু তার পরেও নতুন করে উদ্বেগ বাড়ল সেই করোনার আঁতুরঘরেই। একটি আবাসনের মধ্যে পাঁচ জনের ফের ধরা পড়ল করোনাভাইরাসের সংক্রমণ। অর্থাৎ নতুন একটি করোনাভাইরাসের ক্লাস্টারের সন্ধান মেলায় ফের দুশ্চিন্তা বেড়েছে উহান প্রশাসনের। আপাতত ওই আবাসনে কড়া নিয়ন্ত্রণ জারি করেছে প্রশাসন।

Advertisement

ওই পাঁচ জনের মধ্যে এক জন ছিলেন ৮৯ বছরের এক করোনা আক্রান্তের স্ত্রী। গতকাল ১০ মে তাঁর করোনা সংক্রমণ ধরা পড়ে। এর পরেই ওই কমপ্লেক্সের অন্যান্যদের পরীক্ষা করা হয়। তাতেই পাঁচ জনের কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট এসেছে। আরও দুশ্চিন্তা বেড়েছে নতুন এই আক্রান্তদের কারও জ্বর, সর্দি-কাশি বা শ্বাসকষ্টের মতো কোনও উপসর্গ ছিল না। আপাতত আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করে পরীক্ষা শুরু করেছে প্রশাসন।

চিনের হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম করোনাভাইরাসের জীবাণু ছড়িয়ে পড়ে। তার পর থেকে প্রায় সাড়ে তিন মাস লকডাউন জারি রেখে নিয়ন্ত্রণে এসেছে ভাইরাসের প্রকোপ। তবু চিনের অন্যান্য প্রদেশেও সংক্রমণ ছড়িয়েছিল। চিনে মোট আক্রান্ত হয়েছিলেন প্রায় ৮৩ হাজার মানুষ। মৃত্যু হয়েছিল ৪৬৩৩ জনের।

Advertisement

আরও পড়ুন: শ্রমিক স্পেশালে যত বার্থ তত যাত্রী তোলার নির্দেশ, ট্রেন থামবে ৩ স্টেশনে

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় সংক্রমিত ৪,২১৩! দেশে করোনা আক্রান্তের সংখ্যায় বিরাট লাফ

তবে মাসখানেক আগে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে দাবি করে তুলে নেওয়া হয়েছিল সব রকম নিয়ন্ত্রণ। শিল্প-কারখানা থেকে শুরু করে স্কুল-কলেজ-অফিস— সবই খুলে স্বাভাবিক ছন্দে ফিরেছে শহর। শপিং মল, সিনেমা হলের মতো জমায়েতের এলাকাও খুলে দেওয়ার চিন্তাভাবনা চলছিল।কিন্তু তার আগেই এই পাঁচ জনের সংক্রমণ ফের নিয়ন্ত্রণ নিয়ে ভাবনা-চিন্তা করতে বাধ্য করেছে উহান প্রশাসনকে। আপাতত শুধুমাত্র ওই আবাসনটি কড়া নিয়ন্ত্রণে রাখলেও ওই এলাকায় আরও নিয়ন্ত্রণ বাড়ানো হবে কি না, তা নিয়ে আলোচনা চলছে বলে উহান প্রশাসনের একটি সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন