Coronavirus in world

লকডাউন ওঠার পর স্কুলে ঢোকার পদ্ধতিই বদলে গিয়েছে চিনে

স্কুলের গেটের বাইরেই প্রথমে জীবাণুমুক্ত করার জন্য জুতোর নীচেও স্প্রে করা হচ্ছে। তারপর মেন গেট দিয়ে ঢুকে একে একে হাত, স্কুল-ব্যাগ, জামাকাপড় সব জীবাণুমুক্ত করার প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৪ মে ২০২০ ১৪:৪১
Share:

স্কুলে ঢোকার আগে জীবাণু মুক্ত হওয়ার চেষ্টা। ছবি: টুইটার থেকে নেওয়া।

করোনা আমাদের অনেক অভ্যাস বদলে দিয়েছে, হয়তো আরও অনেক কিছু বদলে যাবে। যেমন চিনের এই স্কুলটিতে আর আগের মতো সরাসরি ঢুকতে পারছে না শিশুরা। অন্তত পাঁচটি ধাপে তাদের হাত, জামা, জুতো, ব্যাগ জীবাণুমুক্ত করে তবেই স্কুলে ঢোকানো হচ্ছে। এমনই একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

চিনে গত মাসেই লকডাউনের বিধিনিষেধ কমার পর স্কুলও খুলেছে। কিন্তু সেখানে আর আগের মতো পরিস্থিতি নেই। ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, স্কুলের গেটের বাইরেই প্রথমে জীবাণুমুক্ত করার জন্য জুতোর নীচেও স্প্রে করা হচ্ছে। তারপর মেন গেট দিয়ে ঢুকে একে একে হাত, স্কুল-ব্যাগ, জামাকাপড় সব জীবাণুমুক্ত করার প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হচ্ছে। এত কিছুর পরে তবেই স্কুলের মূল বিল্ডিংয়ে ঢুকতে পারছে ওই পড়ুয়া।

স্থানীয় সংবাদপত্র জানিয়েছে এই সতর্কতা মূলক ব্যবস্থা শুধু পড়ুয়াদের জন্যই নয়, স্কুলের শিক্ষক-শিক্ষিকা বা কর্মীদের জন্যও। শুধু পড়ুয়াদের জীবাণুমুক্ত করে ঢোকানোর পাশাপাশি ক্লাসেও দূরত্ব বজায় রেখে বসানো হচ্ছে। এমনকি বসার ডেস্কের সামনের ও দুই পাশ ঘিরে দেওয়া হচ্ছে ফাইবারের গার্ড দিয়ে।

Advertisement

আরও পড়ুন: ভিড়ের মধ্যে থেকে একটি মিনি ট্রাক উড়ে গেল হাওয়ায়

আরও পড়ুন: কণিকা কপূরের প্লাজমা করোনা গবেষণার জন্য ব্যবহার করা হবে না

জীবাণুমুক্ত করে স্কুলে ঢোকানোর ভিডিয়োটি হানঝউ-এর একটি স্কুলের। ৯ মে সেটি টুইটারে পোস্ট হয়েছে। এখনই সেটি প্রায় ৭৪ লাখ বার দেখা হয়েছে।

দেখুন সেই পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন