Coronavirus

কোভিডের ফল জানা যাবে ৫ মিনিটেরও কম সময়ে, যন্ত্র বানাল অক্সফোর্ড

এখনই পাওয়া যাবে না ওই যন্ত্র। বরং তার জন্য অপেক্ষা করতে হবে আগামী বছর পর্যন্ত।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২০ ১৭:২৯
Share:

প্রতীকী ছবি।

কোভিড টেস্টের ফলাফল জানা যাবে ৫ মিনিটেরও কম সময়ে। এমনই যন্ত্র আবিষ্কারের দাবি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিকদের। তবে এখনই পাওয়া যাবে না ওই যন্ত্র। বরং তার জন্য অপেক্ষা করতে হবে আগামী বছর পর্যন্ত।

বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পদার্থবিদ্যা বিভাগের বৈজ্ঞানিকেরা জানিয়েছেন, কোভিড টেস্টের ফলাফল জানতে অত্যন্ত দ্রুত গতির যন্ত্র আবিষ্কার করেছেন তাঁরা। ওই যন্ত্রের মাধ্যমে পরীক্ষার পর ৫ মিনিটেরও কম সময়ের মধ্যেই জানা যাবে কোভিড-১৯ টেস্টের রিপোর্ট। তবে এই মুহূর্তেই বাজারে পাওয়া যাবে না ওই যন্ত্র। অক্সফোর্ডের বৈজ্ঞানিকেরা জানিয়েছেন, আগামী বছরের গোড়ায় যন্ত্রটি উৎপাদনের কাজ শুরু হবে। এর পর প্রয়োজনীয় ছাড়পত্র-সহ তা ছ’মাস পরে বাজারে আসবে।

বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান বা বিমানবন্দরের মতো জায়গায় যেখানে অতি দ্রুত কোভিড পরীক্ষা ও ফলাফল জানা প্রয়োজন, সেখানে ওই যন্ত্রের ব্য়বহার করা হবে বলে আশা করছেন অক্সফোর্ডের বৈজ্ঞানিকেরা। এর উৎপাদনের জন্য বিনিয়োগ টানতে ইতিমধ্যেই উদ্যোগী হয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

আরও পড়ুন: করোনার টিকার জন্য হয়তো ২০২২ পর্যন্ত অপেক্ষা কমবয়সিদের: হু

আরও পড়ুন: সৌমিত্রের করোনা রিপোর্ট নেগেটিভ, উন্নতি হয়েছে শারীরিক অবস্থার

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন