coronavirus

ফাঁস ওবামার ওয়েব কল, করোনা মোকাবিলায় ট্রাম্প প্রশাসনকে তীব্র আক্রমণের তথ্য প্রকাশ্যে

তাঁর আমলের প্রশাসনিক কর্তাদের সঙ্গে শুক্রবার ওয়েব কলে আলোচনার সময় মার্কিন মুলুকে অতিমারির মোকাবিলা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও তাঁর প্রশাসনের কাজকর্মের তুমুল সমালোচনা করেন ওবামা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১০ মে ২০২০ ১১:১১
Share:

পূর্বতন প্রেসিডেন্ট বারাক ওবামা তোপ দাগলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। - ফাইল ছবি।

আমেরিকায় যে ভাবে করোনা সঙ্কটের মোকাবিলা করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার তীব্র সমালোচনা করলেন পূর্বতন প্রেসিডেন্ট বারাক ওবামা। বললেন, ‘‘এই অতিমারি সামলাতে একেবারেই ব্যর্থ হয়েছে ট্রাম্প প্রশাসন। গাফিলতির ফলে যে চূড়ান্ত বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে, সেটাই ভয়াবহ বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে।’’

Advertisement

তাঁর আমলের প্রশাসনিক কর্তাদের সঙ্গে শুক্রবার ওয়েব কলে আলোচনার সময় মার্কিন মুলুকে অতিমারির মোকাবিলা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও তাঁর প্রশাসনের কাজকর্মের তুমুল সমালোচনা করেন ওবামা। সংবাদমাধ্যমের কাছে ফাঁস হয়ে যাওয়া সেই ওয়েব কলে পূর্বতন মার্কিন প্রেসিডেন্ট অভিযোগ করেন, ‘‘অতিমারি মোকাবিলায় আমেরিকাকে নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। দায়িত্ব এড়িয়ে গিয়েছেন। তার ফলে, দেশের প্রদেশগুলি যে যার নিজের মতো করে করোনা সঙ্কটের মোকাবিলার চেষ্টা করেছে, করে চলেছে। তাদের জন্য কোনও গাইডলাইন আসেনি ট্রাম্প প্রশাসনের তরফে। খোলা বাজারে চিকিৎসার যন্ত্রপাতিও নিলামে বিক্রিবাট্টা চলছে।’’

করোনার বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের লড়াইয়ের প্রসঙ্গে ওবামা অভিযোগ করেছেন, লড়াইটা করা হচ্ছে স্বার্থপরের মতো। কোনও কোনও জনজাতিগোষ্ঠীর কথা ভেবে। লড়াইটা একজোট হয়েও করা হচ্ছে না। তাতে দু’টি পক্ষ তৈরি হচ্ছে। অন্য পক্ষকে শত্রু বানানো হচ্ছে।

Advertisement

ওবামার কথায়, ‘‘সেরা সরকারের আমলেও পরিস্থিতি খারাপ হতে পারতো। কিন্তু এই জমানা (ট্রাম্প প্রশাসন) স্বার্থপরের মতো সব কিছু সামলানোর চেষ্টা করায় চূড়ান্ত বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। আর সেটাই ভয়াবহ বিপর্যরে কারণ হয়ে দাঁড়িয়েছে।’’

আরও পড়ুন- লকডাউন শিথিলের সিদ্ধান্ত বুমেরাং হবে না তো! আশঙ্কা স্বাস্থ্য বিশেষজ্ঞদের

আরও পড়ুন- উহানের পর ঢাকায় ২১ দিনে প্রস্তুত বসুন্ধরা গ্রুপের ২০১৩ বেডের করোনা হাসপাতাল

তাঁর আমলের প্রশাসনিক কর্তাদের সঙ্গে ওবামার ওয়েব কলে আলাপ, আলোচনার অডিও প্রথম ফাঁস হয়ে যায় ইয়াহু নিউজের কাছে। সেই অডিওয় এও শোনা গিয়েছে, রাশিয়া কাণ্ডে এফবিআই-কে যিনি মিথ্যা সাক্ষ্য দেওয়ায় অপরাধী সাব্যস্ত হয়েছিলেন সেই ট্রাম্পের প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের বিরুদ্ধে কেন বিচার দফতর অভিযোগ প্রত্যাহার করে নিল, সেই প্রশ্নও তুলেছেন ওবামা।

একই সঙ্গে ওবামা আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেনের পক্ষে তিনি যাতে ভাল ভাবে প্রচারে নামতে পারেন, তাঁর জমানার প্রশাসনিক কর্তাদের কাছে সে ব্যাপারেও সহযোগিতা চেয়েছেন পূর্বতন প্রেসিডেন্ট।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন