তালিবান জমায়েতেই বিস্ফোরণ

যুদ্ধবিরতিতে সায় না থাকায় তালিবান জমায়েতের মধ্যেই শনিবার নিজেকে উড়িয়ে দিল এক আত্মঘাতী জঙ্গি। নানগার প্রদেশের রোদাত জেলার ঘটনা। মৃত্যু হয়েছে ২১ জনের। আহত ৪১। মৃত ও আহতদের অধিকাংশই তালিবান। হামলার দায় স্বীকার করেনি কোনও জঙ্গি সংগঠন।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৭ জুন ২০১৮ ০২:২১
Share:

ছবি: এএফপি।

অস্ত্র ফেলে একে অপরকে জড়িয়ে ধরে নিজস্বী তুলছিলেন তালিবান এবং আফগান সেনারা। ইদের দ্বিতীয় দিন, যুদ্ধবিরতি চলাকালীন এই ঘটনার সাক্ষী থাকল পূর্ব আফগানিস্তানের বাতি কট। আর এই যুদ্ধবিরতিতে সায় না থাকায় তালিবান জমায়েতের মধ্যেই শনিবার নিজেকে উড়িয়ে দিল এক আত্মঘাতী জঙ্গি। নানগার প্রদেশের রোদাত জেলার ঘটনা। মৃত্যু হয়েছে ২১ জনের। আহত ৪১। মৃত ও আহতদের অধিকাংশই তালিবান। হামলার দায় স্বীকার করেনি কোনও জঙ্গি সংগঠন।

Advertisement

বিস্ফোরণের পরেই ন’দিনের যুদ্ধবিরতি আরও দীর্ঘ হবে বলে ঘোষণা করে দিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। গত মঙ্গলবার থেকে শুরু করে ন’দিন শুধুমাত্র তালিবানের সঙ্গে যুদ্ধবিরতি ঘোষণা করেছিল ঘানি সরকার। আজ আফগান এবং তালিবান পতাকা উড়িয়ে গাড়ি এবং মোটরবাইকে চড়ে অস্ত্র-সহ বাতি কট জেলায় ঢুকেছিল তালিবান জঙ্গিরা। চেকপোস্টে কর্তব্যরত আফগান সেনারা তাঁদের আলিঙ্গন করে ইদের শুভেচ্ছা জানান। এক তালিবান কম্যান্ডারের কথায়, ‘‘আজ সেনা ভাইদের শুভেচ্ছা জানাতেই আমরা এখানে এসেছি।’’ একই ছবি দেখা যায় রোদাত জেলাতেও। উত্তরের কুন্দুজ় প্রদেশে ইদ পালন করেন ২ হাজার তালিবান।

সূত্রের খবর, আফগান সরকারের যুদ্ধবিরতিতে সমর্থন ছিল না আইএসের একটি শাখা সংগঠনের। তাই নানগার প্রদেশে হামলার পিছনে তাদেরই হাত থাকতে পরে বলে মনে করছেন গোয়েন্দারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন