Coronavirus

চিনে মৃত্যু ছাড়াল ১০০, করোনার হানা এ বার জার্মানিতেও

আক্রান্তের সংখ্যা সোমবারে রাতারাতি ৩ হাজার থেকে পৌঁছেছে সাড়ে চার হাজারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২০ ১৪:০৪
Share:

করোনা ত্রাস। ছবি: রয়টার্স।

করোনাভাইরাসে আক্রান্তের পাশাপাশি মৃত্যুর সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে চিনে। ইতিমধ্যেই সেখানে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। আক্রান্তের সংখ্যা সোমবারে রাতারাতি ৩ হাজার থেকে পৌঁছেছে সাড়ে চার হাজারে। চিনের জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, শুধুমাত্র হুবেই প্রদেশেই আক্রান্তের সংখ্যা প্রায় তিন হাজার।

Advertisement

সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখেই চিন সরকার নাগরিকদের বিদেশ ভ্রমণ আপাতত স্থগিত রাখার আর্জি জানিয়েছে। অভিবাসন দফতর এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সীমান্ত পারাপারের বিষয়টির দিকেও কড়া নজর রাখা হচ্ছে। মঙ্গলবার সকালে রাজধানী বেজিং থেকে এই ভাইরাসের আক্রমণে প্রথম মৃত্যুর খবর এসেছে।

ভাইরাস সংক্রমণ ভয়ানক আকার ধারণ করায় মঙ্গলবার থেকে দেশের সমস্ত স্কুল, বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে রেল পরিষেবা। হুবেই থেকে আসা মানুষদের ১৪ দিন পর্যবেক্ষণে রাখার ব্যবস্থা করেছে বেজিং ও সাংহাই। হুবেই, উহান-সহ দেশের ১৮টি শহরকে নজরবন্দি করে রাখা হয়েছে।

Advertisement

অন্য দিকে, জার্মানিতেও হানা দিয়েছে করোনাভাইরাস। সে দেশের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, স্টার্নবার্গ এলাকায় এ ব্যক্তির শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। তাঁকে আইসোলেশন ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে কী ভাবে ওই ব্যক্তির শরীরের করোনাভাইরাস এল তা নিয়ে তারা বিশদে কিছু জানায়নি।

আরও পড়ুন: দিল্লি-কেরল-মহারাষ্ট্র-পঞ্জাব, করোনাভাইরাসের আতঙ্ক দ্রুত ছড়াচ্ছে রাজ্যে রাজ্যে

আরও পড়ুন: ‘ক্ষমতায় এলে এক ঘণ্টায় ফাঁকা করে দেব শাহিনবাগ’, হুমকি আরেক বিজেপি সাংসদের

চিন, তাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া-সহ এশিয়ার বেশ কয়েকটি দেশ ছাড়িয়ে এই ভাইরাস পৌঁছছে ইউরোপ ও আমেরিকায়। ইউরোপের মধ্যে ফান্সেই প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ বার জার্মানি। ফলে একের পর এক দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়িয়েছে। আমেরিকা ইতিমধ্যেই নাগরিকদের চিনে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। চিনা নাগরিকদের জন্য আপাতত ভিসা বন্ধ করে দিয়েছে শ্রীলঙ্কা এবং ফিলিপিন্স। ফিলিপিন্সের অভিবাসন দফতরের শীর্ষ কর্তা জানান, দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চিনে আটকে থাকা নাগরিকদের উদ্ধারে বিশেষ বিমানের ব্যবস্থা করেছে জাপান। সে দেশের বিদেশমন্ত্রক সূত্রে বলা হয়েছে, চিন প্রশাসন আমাদের সঙ্গে এ ব্যাপারে যোগোযোগ করেছে। প্রস্তুতি চূড়ান্ত হয়ে গিয়েছে। দ্রুত উদ্ধারের কাজ শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন