Donald Trump

চিনের বিরুদ্ধে ভারতের পাশে না-ও দাঁড়াতে পারে আমেরিকা, সন্দিহান বোল্টন

আমেরিকার প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেন, নভেম্বরের নির্বাচনে যদি ট্রাম্প উতরে যান, তা হলে তিনি কী করবেন সেটা আন্দাজ করা মুশকিল।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১২ জুলাই ২০২০ ১৩:২৫
Share:

আমেরিকার প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ফাইল চিত্র।

চিনের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে ডোনাল্ড ট্রাম্প কি ভারতের পাশে দাঁড়াবেন? আমেরিকার প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বললেন, খুব সন্দেহ আছে।

গত এক মাসেরও বেশি সময় ধরে গালওয়ানে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চিনের মধ্যে পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত। এ প্রসঙ্গে এক সাক্ষাৎকারে বোল্টনকে প্রশ্ন করা হয়েছিল। সেই প্রশ্নের উত্তরেই সন্দেহ প্রকাশ করে বোল্টন বলেন, “জানি না উনি (ট্রাম্প) কার সঙ্গ দেবেন। আমার মনে হয় না, উনি নিজেও সেটা ভাল করে জানেন।” এরই পাশাপাশি বোল্টন যোগ করেন, “তবে আমার ধারণা ট্রাম্প চিনের সঙ্গে ভূকৌশলগত সম্পর্কের উপরই বেশি জোর দেবেন। বিশেষ করে ব্যবসার ক্ষেত্রে।”

Advertisement

সামনেই প্রেসিডেন্ট নির্বাচন। বোল্টের মতে, সব কিছুই নির্ভর করছে সেই নির্বাচনের উপর। নভেম্বরের নির্বাচনে যদি ট্রাম্প উতরে যান, তা হলে তিনি কী করবেন সেটা আন্দাজ করা মুশকিল। তবে ট্রাম্প চিনের সঙ্গে ব্যবসায়িক চুক্তিতে জোর দিতে পারেন বলেও ধারণা বোল্টের।

আরও পড়ুন: ড্রাগন সামলাতে ইয়েতি-করিডরের সুবিধা চায় দিল্লি

Advertisement

এই মুহূর্তে জাপান, ভারত-সহ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশের সঙ্গে চিনের সম্পর্কের অবনতি হয়েছে। আমেরিকার সঙ্গেও চিনের সম্পর্ক খুব একটা মসৃণ নয়। উল্টো দিকে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক যথেষ্টই ভাল। এর পরেও কি ভারতকে সমর্থন করবেন না ট্রাম্প? এ প্রসঙ্গে বোল্ট বলেন, “কোনও নিশ্চয়তা নেই যে ট্রাম্প ভারতকেই সমর্থন করবেন। তাঁকে ভারত-চিনের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে হয়তো জানানো হয়েছে। কিন্তু ট্রাম্পের কাছে ইতিহাসের কোনও গুরুত্ব নেই। তা ছাড়া ট্রাম্প ভারত-চিনের এই সংঘর্ষের ইতিহাস সম্পর্কে কতটা ওয়াকিবহাল, সে বিষয়েও আমার সন্দেহ আছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন