Abu bakr al-baghdadi

‘গ্রেট জব’, বাগদাদিকে সুড়ঙ্গে তাড়া করেছিল এই সারমেয়, জানালেন ট্রাম্প

আইএস প্রধানের নিধনে ওই সারমেয়র ভূমিকাকে ‘গ্রেট জব’ অ্যাখ্যা দিয়ে মঙ্গলবার তার ছবি, নিজের টুইটার হ্যান্ডল থেকে প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৯ ১০:৪৩
Share:

এই সারমেয় তাড়া করেছিল বাগদাদিকে। ছবি টুইটার থেকে সংগৃহীত।

মার্কিন সেনা হামলায় শনিবার সিরিয়ায় নিহত হয়েছে ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের প্রধান আবু বকর আল বাগদাদি। মার্কিন সেনার সেই অপারেশনে অংশ নিয়েছিল একটি সারমেয়। বাগদাদিকে সুড়ঙ্গের দিকে তাড়িয়ে নিয়ে যাওয়ার সময় ওই সারমেয়র গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। আইএস প্রধানের নিধনে ওই সারমেয়র ভূমিকাকে ‘গ্রেট জব’ অ্যাখ্যা দিয়ে মঙ্গলবার তার ছবি, নিজের টুইটার হ্যান্ডল থেকে প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

বাগদাদির মৃত্যুর খবর রবিবার বিশ্বকে জানানোর সময়ই ট্রাম্প বলেছিলেন, যে সুড়ঙ্গে বাগদাদি আত্মঘাতী বিস্ফোরণ করে নিজেকে উড়িয়ে দেয়, সেখানে তাকে তাড়া করেছিল দক্ষ একটি কুকুর। এ দিন বিশ্বের কাছে সেই কুকুরের সঙ্গেই পরিচয় করিয়ে দিলেন তিনি। যদিও কুকুরটির নাম ও তাঁর সম্পর্কে অন্যান্য তথ্য প্রকাশ করেননি।

কুকুরের ভূমিকার প্রশংসা করেছেন ইউএস জয়েন্ট চিফ অব স্টাফ মার্ক মিলে। তিনি ওই সারমেয়র নাম না বললেও, তার ভূমিকার প্রশংসা করেছেন। বাগদাদিকে তাড়া করতে গিয়ে চোট পাওয়া ওই সারমেয়র ব্যাপারে তিনি বলেছেন, ‘‘হাল্কা চোট পেয়েছিল ও। চিকিৎসা চলছে। এখন সে সুস্থ। কিছুদিন পরই আবার কাজে যোগ দেবে।’’

Advertisement

বাগদাদিকে মারতে মার্কিন হামলায় গুঁড়িয়ে গিয়েছে গাড়ি। ছবি - এএফপি।

আরও পড়ুন: ভিডিয়ো ফুটেজ প্রকাশের ভাবনা

আরও পড়ুন: আল বাগদাদির খোঁজ দিয়েছিল তার ঘনিষ্ঠ সঙ্গী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন