Mikhail Mishustin

দুমায় ভোটাভুটি নতুন রুশ প্রধানমন্ত্রী মিশুস্তিনকে নিয়ে   

অতীতে রাজনৈতিক ভাবে মিশুস্তিন খুব সক্রিয় ছিলেন, এমন নয়। সামাজিক বিষয় এবং জীবনযাত্রার মানোন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২০ ০৩:৫৪
Share:

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পছন্দ করা প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন।—ফাইল চিত্র

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পছন্দ করা প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনকে রুশ শাসক দল সর্বসম্মত ভাবে সমর্থন জানিয়েছে আজ। তবে অতীতে রাজনৈতিক ভাবে মিশুস্তিন খুব সক্রিয় ছিলেন, এমন নয়। সামাজিক বিষয় এবং জীবনযাত্রার মানোন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তাঁর মন্তব্য, ‘‘প্রেসিডেন্টের দেখানো লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য আমাদের হাতে সব রকম রসদই রয়েছে। মন্ত্রিসভা যেন আর্থিক বৃদ্ধির দিকে নজর দেয় এবং নতুন চাকরির সুযোগ করে দেয়, সেটাই চান প্রেসিডেন্ট।’’ কূটনীতিকদের মতে, ২০২৪-এ প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়ে গেলে আরও বেশি ক্ষমতা নিয়ে প্রধানমন্ত্রীর গদি দখল করতে চান পুতিন। তাই এই ‘সংস্কার’। রাশিয়ার দুমা অর্থাৎ পার্লামেন্টের নিম্নকক্ষে মিশুস্তিনকে নিয়ে আজই ভোটাভুটি হওয়ার কথা। শাসক দল ‘ইউনাইটেড রাশিয়া’ দুমায় সংখ্যাগরিষ্ঠ। ফলে মিশুস্তিনের পদে বসা একরকম নিশ্চিত। ৫৩ বছর বয়সি মিশুস্তিন দেশের কর পরিষেবায় প্রভূত উন্নতি ঘটিয়ে প্রশংসা কুড়িয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন