Twitter

টুইটারের ‘এক্স’ লোগোর নেপথ্যে কি আপত্তিকর বিষয়বস্তু? মাস্কের সংস্থার জবাব চাইল ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার মন্ত্রী উসমান কানসং জানিয়েছেন, সরকার টুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে। সরকারের তরফে তাঁদের কাছে জানতে চাওয়া হয়েছে যে, ‘এক্স ডট কম’ ওয়েবসাইটটির প্রকৃত চরিত্র কী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৪:২৬
Share:

ইলন মাস্ক এবং টুইটারের নয়া লোগো ‘এক্স’। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টুইটারের নাম এবং লোগোতে বড় পরিবর্তনের কথা জানিয়েছিলেন ইলন মাস্ক। সেই মতোই মাইক্রো ব্লগিং সাইটটির লোগোতে ধাপে ধাপে পরিচিত নীল পাখিকে সরিয়ে স্থান করে নিচ্ছে কালোর উপরে সাদা অক্ষরে লেখা ‘এক্স’। কিন্তু টুইটারের এই ভোলবদলকে ভাল ভাবে নিচ্ছে না ইন্দোনেশিয়া। এর নেপথ্যে রয়েছে ওই ‘এক্স’ শব্দটিই।

Advertisement

দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটি ‘দুষ্টু ছবি’ নিয়ে কিংবা সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া আপত্তিকর জিনিস নিয়ে বরাবরই কঠোর অবস্থান নিয়ে এসেছে। পর্ন ছবি রুখতে কড়া আইন বলবৎ রয়েছে ইন্দোনেশিয়ায়। সে দেশের যোগাযোগ এবং তথ্যমন্ত্রক সূত্রে খবর, এক্স শব্দটি সচরাচর কোনও আপত্তিকর ছবি কিংবা ভিডিয়োর ওয়েবসাইটে ব্যবহৃত হয়। তাই এই নাম দিয়ে শুরু হওয়া কোনও ওয়েবসাইট সে দেশে অবৈধ। গত মঙ্গলবার সেই আইনের জাঁতাকলে পড়েই কিছু সময়ের জন্য ‘নিষিদ্ধ’ হয়ে যায় টুইটার। অসুবিধায় পড়েন টুইটার ব্যবহারকারীরা।

এই প্রসঙ্গে ইন্দোনেশিয়ার সংশ্লিষ্ট দফতরের মন্ত্রী উসমান কানসং জানিয়েছেন, ইন্দোনেশিয়া সরকার এই বিষয়ে টুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে। সরকারের তরফে তাঁদের কাছে জানতে চাওয়া হয়েছে যে, ‘এক্স ডট কম’ ওয়েবসাইটটির প্রকৃত চরিত্র কী। উল্লেখ্য, একদা অব্যবহৃত নিজের মালিকানাধীন এই ওয়েবসাইটটিকে পুনরুজ্জীবিত করার কথা জানিয়েছেন মাস্ক। উল্লেখ্য এর আগেও, বিষয়বস্তু নিয়ে সুস্পষ্ট জবাব দিতে না পারার জন্য ফেসবুক, গুগল, নেটফ্লিক্সের মতো সংস্থাকে আংশিক ‘ব্লক’ করেছিল ইন্দোনেশিয়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন