mobile

Smartphone: এর পর কি সব ফোন চার্জ করা যাবে একই রকম চার্জারে? জোরাল হচ্ছে দাবি

যদি কোনও ক্রেতার বাড়িতে চার্জার থাকার কারণে, নতুন ফোনের সঙ্গে তিনি চার্জার না চান, তাহলে সেই পছন্দের অধিকারও তাঁকে দেওয়া উচিত

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ১৬:৫৯
Share:

প্রতীকী ছবি

সব মোবাইল ফোনে যাতে একই রকম চার্জারে চার্জ দেওয়া যায়, তার জোরাল দাবি উঠল ইউরোপীয় ইউনিয়নের বৈঠকে। মূলত ব্যবহারকারীদের ঝক্কি কমাতে ও বৈদ্যুতিক বর্জ্যের পরিমাণ নিয়ন্ত্রণে আনতেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এই নিয়ে স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলিকে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে ইউনিয়ন।

ইউনিয়ন জানিয়েছে, অনেক ফোন প্রস্তুতকারক সংস্থাই এই সিদ্ধান্ত নিয়েছে। এ ক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম অ্যাপল। অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, আইফোনের চার্জার যদি বাকি ফোনগুলির মতো হয় তাহলে ভবিষ্যতে ফোনের আরও উন্নয়ন করা কঠিন হয়ে পড়বে। তবে সাধারণ মানুষের একটা বড় অংশ মনে করছে, এক রকম চার্জার হলেই সুবিধা।

প্রশাসনের মতে, একাধিক ফোন ব্যবহারকারীর ক্ষেত্রে একই রকম চার্জার হলেই সুবিধা। এক দিকে তিনি যেমন একটি চার্জার ব্যবহার করেই কাজ চালাতে পারবেন, তেমনই এতে কমবে দূষণও, কমবে বৈদ্যুতিক বর্জ্য। এ ছাড়াও, সংস্থাগুলিকে ইউনিয়নের পরামর্শ, যদি কোনও ক্রেতার বাড়িতে চার্জার থাকার কারণে, নতুন ফোনের সঙ্গে তিনি চার্জার না চান, তাহলে সেই পছন্দের অধিকারও তাঁকে দেওয়া উচিত। ইউনিয়ন জানিয়েছে, ইউরোপের প্রতিটি বাসিন্দার কাছে গড়ে তিনটি করে চার্জার আছে। যার মধ্যে দুটি তাঁরা নিয়মিত ব্যবহার করেন। একটি পড়ে থাকে। এ ক্ষেত্রে যদি একটি চার্জারেই সব কাজ সেরে ফেলা যায়, তা হলে ঝক্কি অনেক কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন