Facebook Compensation

টানা ১৬ বছর ধরে ফেসবুকে? মেটার কাছ থেকে মোটা টাকা দাবি করতে পারেন আপনিও!

ফেসবুকের কাছ থেকে ব্যবহারকারীরা ক্ষতিপূরণ দাবি করতে পারবেন। যে সমস্ত ফেসবুক ব্যবহারকারী গত ১৬ বছর ধরে টানা এই অ্যাপটি ব্যবহার করছেন, তাঁরাই ক্ষতিপূরণের জন্য আবেদন জানাতে পারবেন।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১২:৫৬
Share:

ফেসবুকের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করার সুযোগ গ্রাহকদের সামনে। ফাইল ছবি।

২০০৪ সালের ফেব্রুয়ারি মাস। আমেরিকার ম্যাসাচুসেটসে প্রথম পথ চলা শুরু হয় ফেসবুকের। মার্ক জ়াকারবার্গের সংস্থার বয়স এখন ১৯ বছর। সেই শুরুর সময় থেকে যাঁরা ফেসবুকের সঙ্গে আছেন, তাঁদের সামনে অর্থলাভের সুযোগ। ফেসবুকের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করতে পারেন একটা বড় অংশের ব্যবহারকারী।

Advertisement

আমেরিকান সংবাদমাধ্যম সূত্রে জানানো হয়েছে, ফেসবুকের কাছ থেকে ব্যবহারকারীরা ক্ষতিপূরণ দাবি করতে পারবেন। আমেরিকার যে সমস্ত ফেসবুক ব্যবহারকারী গত ১৬ বছর ধরে টানা এই অ্যাপটি ব্যবহার করছেন, তাঁরাই ক্ষতিপূরণের জন্য আবেদন জানাতে পারবেন।

কিসের ক্ষতিপূরণ? ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দেওয়ার অভিযোগ উঠেছিল। সেই নিয়ে মামলাও হয়েছে। সেই মামলার সূত্রেই ব্যবহারকারীদের ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে জ়াকারবার্গের সংস্থাকে। আমেরিকার কোটি কোটি মানুষ ফেসবুকের কাছ থেকে ক্ষতিপূরণের অর্থ দাবি করতে পারবেন।

Advertisement

২০১৮ সালে কেমব্রিজের একটি তথ্য সংগ্রহকারী অ্যাপ ব্যক্তিত্ব নির্ভর কুইজ়ের জন্য প্রায় ৯ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করেছিল। তা প্রকাশ্যে আসার পর ফেসবুকের বিরুদ্ধে মামলা করা হয়। ফেসবুক কেন তৃতীয় কোনও অ্যাপকে তার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যে হস্তক্ষেপ করতে দিয়েছে, সেই প্রশ্ন তুলে বিচার চলে আমেরিকার একাধিক আদালতে। প্রথম থেকেই মেটা যাবতীয় অভিযোগ অস্বীকার করে আসছিল, তবে গত ডিসেম্বরে তারা সমঝোতায় রাজি হয়েছে। আগামী সেপ্টেম্বরে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে সিলমোহর পড়বে। তার পর মেটার কাছে ক্ষতিপূরণ বাবদ অর্থ পেতে পারবেন গ্রাহকদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন