Pakistan Crisis

ইমরানের পর এ বার গ্রেফতার প্রাক্তন পাক বিদেশমন্ত্রী কুরেশি, নিয়ে যাওয়া হল ‘অজ্ঞাত স্থানে’

স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইসলামাবাদের গিলগিট-বাল্টিস্তান হাউস থেকে কুরেশিকে নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লাহোর শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১১:৪৯
Share:

বুধবার মধ্যরাতে গ্রেফতার করা হয়েছে শাহ মাহমুদ কুরেশিকে। ছবি: সংগৃহীত।

পাকিস্তানের প্রাক্তন বিদেশমন্ত্রী তথা ইমরান খান-ঘনিষ্ঠ শাহ মেহমুদ কুরেশিকে বুধবার মধ্যরাতে গ্রেফতার করেছে পুলিশ। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) একটি ভিডিয়ো প্রকাশ্যে এনেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ভিডিয়োতে দেখা যাচ্ছে, সাধারণ পোশাকের কয়েক জন কুরেশিকে নিয়ে যাচ্ছেন। যেতে যেতেই কুরেশি পিটিআই সমর্থকদের উদ্দেশে হাত নাড়ালেন। পিটিআইয়ের দাবি, কুরেশিকে গ্রেফতারের পর কোথায় নিয়ে যাওয়া হয়েছে, সে সম্পর্কে নির্দিষ্ট কিছু জানায়নি পুলিশ। তাঁকে কোনও গোপন আস্তানায় স্থানান্তরিত করা হয়েছে বলে মনে করছেন পিটিআইয়ের সমর্থকেরা।

পিটিআই আরও দাবি করেছে যে, তাদের চেয়ারম্যান মুসারত চিমা এবং সেনেটর এজাজ চৌধরিকে ইসলামাবাদ থেকে অপহরণ করেছে পাক রেঞ্জার্স। স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইসলামাবাদের গিলগিট-বাল্টিস্তান হাউস থেকে কুরেশিকে নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ। বুধবার গ্রেফতার করা হয়েছিল পিটিআইয়ের সহ-সভাপতি ফাওয়াদ চৌধরিকে। তাঁকে সুপ্রিম কোর্টের বাইকে থেকে গ্রেফতার করে ইসলামাবাদ পুলিশ। এ ছাড়াও গ্রেফতার করা হয়েছে দলের সেক্রেটারি জেনারেল আসাদ উমর এবং পিটিআইয়ের আরও পাঁচ নেতাকে।

Advertisement

গত মঙ্গলবার গ্রেফতার করা হয়েছিল প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পিটিআইয়ের প্রধান ইমরানকে। আধাসেনার হাতে ইমরানের গ্রেফতারের পর থেকে জ্বলছে পাকিস্তান। ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব)-র নির্দেশ পাওয়া মাত্রই ইসলামাবাদ হাইকোর্ট থেকে গ্রেফতার করা হয়েছিল ইমরানকে। বুধবার দেশের দুর্নীতি দমন আদালত ইমরানকে আট দিনের জন্য দুর্নীতি দমন সংস্থার হেফাজতে পাঠিয়েছে।

ইমরানের গ্রেফতারের পর থেকেই অগ্নিগর্ভ পাকিস্তান। দেশের নানা প্রান্তে পিটিআইয়ের সমর্থকেরা তাণ্ডব চালান। এমনকি সেনার দফতরেও হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়। দেশ জুড়ে ইমরানের গ্রেফতারির প্রতিবাদ, বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর সঙ্গে পিটিআই সমর্থকদের সংঘর্ষে মৃত্যু হয়েছে আট জনের। আহত হয়েছেন তিনশোরও বেশি মানুষ। পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠায় ইসলামাবাদ, পঞ্জাব, খাইবার পাখতুনখোয়া এবং বালুচিস্তানে সেনা নামানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন