Pegasus

France Pegasus: পেগাসাস: বৈঠক ফ্রান্সে

সম্প্রতি বিশ্বের ১৭টি সংবাদ সংস্থা সম্মিলিত ভাবে তদন্ত চালিয়ে ৫০ হাজার ফোন নম্বরের একটি তথ্যভান্ডার প্রকাশ্যে এনেছে।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ২৩ জুলাই ২০২১ ০৫:৪৭
Share:

ফাইল চিত্র।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর ফোনে পেগাসাস স্পাইওয়্যার ঢুকিয়ে আড়িপাতার চেষ্টা হয়েছে বলে যে অভিযোগ উঠেছে, তা মোটেই হাল্কা ভাবে নিচ্ছে না ফরাসি সরকার। পেগাসাস হানা এবং সাইবার নিরাপত্তা নিয়ে আলোচনার জন্য আজ জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন মাকরঁ।

Advertisement

সম্প্রতি বিশ্বের ১৭টি সংবাদ সংস্থা সম্মিলিত ভাবে তদন্ত চালিয়ে ৫০ হাজার ফোন নম্বরের একটি তথ্যভান্ডার প্রকাশ্যে এনেছে। জানা গিয়েছে, এনএসও নামে ইজ়রায়েলি সংস্থার তৈরি পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে ওই সমস্ত নম্বরে আড়িপাতার চেষ্টা করা হয়েছিল। যে তালিকায় ফরাসি প্রেসিডেন্টের পাশাপাশি নাম রয়েছে ফ্রান্সের একাধিক নেতা–মন্ত্রীরও। এ বিষয়ে অভিযোগের তির মরক্কোর একটি গোয়েন্দা সংস্থার দিকে। যদিও বিষয়টি প্রথমেই নস্যাৎ করেছে মরক্কো। পাশাপাশি এনএসও বিশেষ বিবৃতি দিয়ে জানিয়েছে, মাকরঁর ফোনে তাদের কোনও গ্রাহক কখনও আড়ি পাতার চেষ্টা করেনি। তবে ফোনগুলির ফরেন্সিক পরীক্ষা না-হওয়া পর্যন্ত তাতে পেগাসাস হানা বা তার চেষ্টা হয়েছিল কি না, তা বলা যাবে না। ফ্রান্সের প্রশাসন সূত্রের খবর, প্রেসিডেন্টের ফোনগুলির নিরাপত্তা ব্যবস্থা সর্বোচ্চ স্তরের। তবু সাবধানতার জন্যে তদন্তে কোনও খামতি রাখা
হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন