সমকামী বিয়ে বৈধ করার পথে জার্মানি

পার্লামেন্টের নিম্ন কক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে পাশ হল সমকামী বিবাহ সংক্রান্ত বিলটি। নয়া আইন তৈরি হলে বিয়ের পূর্ণ অধিকার পাবেন সমকামীরা। সম্তানও দত্তক নিতে পারবেন যৌথ ভাবে। আজ এই বিলের পক্ষে ভোট দেন ৩৯৩ জন এমপি।

Advertisement

সংবাদ সংস্থা

বার্লিন শেষ আপডেট: ০১ জুলাই ২০১৭ ০৩:০৫
Share:

জার্মানির মোট জনসংখ্যার ৮৩ শতাংশই সমকামী বিবাহের পক্ষে। ছবি: রয়টার্স

আয়ারল্যান্ডের পরে এ বার সমকামী বিবাহকে বৈধতা দেওয়ার পথে হাঁটল জার্মানি। পার্লামেন্টের নিম্ন কক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে পাশ হল সমকামী বিবাহ সংক্রান্ত বিলটি। নয়া আইন তৈরি হলে বিয়ের পূর্ণ অধিকার পাবেন সমকামীরা। সম্তানও দত্তক নিতে পারবেন যৌথ ভাবে। আজ এই বিলের পক্ষে ভোট দেন ৩৯৩ জন এমপি। বিপক্ষে ভোট পড়ে ২২৬টি। আশা করা হচ্ছে, আগামী সপ্তাহের মধ্যে পার্লামেন্টের উচ্চ কক্ষেও পাশ হয়ে যাবে এই বিল। যার ফলে চলতি বছরের শেষেই সমকামী বিবাহ বৈধ, ইউরোপের এমন ২০টিরও বেশি দেশের তালিকায় ঢুকবে জার্মানি।

Advertisement

সমকামী বিবাহ বৈধ করার দাবি জার্মানিতে নতুন নয়। সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গিয়েছে, জার্মানির মোট জনসংখ্যার ৮৩ শতাংশই সমকামী বিবাহের পক্ষে। ২০১৫ সালে আয়ারল্যান্ড সমকামী বিবাহ বৈধ ঘোষণা করার পরে জার্মানির প্রায় প্রত্যেকটি সংবাদপত্রের প্রথম পাতায় ছাপা হয়েছিল সেই খবর। তবে এই প্রসঙ্গে ভোটাভুটিতে আপত্তি ছিল জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের। তাঁর নিজের দল সিইউডি দীর্ঘদিন ধরে সমকামিতার বিরুদ্ধে। সোমবার হঠাৎই সেই আপত্তি সরিয়ে রেখে ভোটাভুটিতে মত দিয়ে বসেন মের্কেল। শুক্রবার ভোটাভুটির পরে তিনি বলেন, ‘‘আজকের এই নির্বাচন ভিন্ন মতামতের প্রতি শুধু পারস্পরিক শ্রদ্ধাই প্রকাশ করে না, সামাজিক সংহতি ও শান্তির পথেও তা সহায়ক।’’ যদিও তিনি এ-ও জানিয়েছেন, ব্যক্তিগত ভাবে নারী ও পুরুষের মধ্যে বিয়েই সমর্থন করেন তিনি। আর তাই এ দিন বিপক্ষের ২২৬ জনের মধ্যে রয়েছেন তিনিও।

তবে হঠাৎ কেন ভোলবদল? বিশেষজ্ঞরা বলেছেন, স্রেফ রাজনৈতিক স্বার্থে। ২৪ সেপ্টেম্বরে জার্মানিতে সাধারণ নির্বাচন। মের্কেলের প্রধান বিরোধী দলগুলি এবং সম্ভাব্য জোটসঙ্গীরা ইতিমধ্যেই জানিয়েছে, তারা ‘ম্যারেজ ফর অল’-এর পক্ষে। নির্বাচনী প্রচার শুরুর আগে তাই পথ পরিষ্কার করে রাখলেন মের্কেল।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন