পাল্টা সার্জিক্যাল স্ট্রাইকের হুমকি হাফিজ সইদের

জঙ্গিদের নিয়ে কাশ্মীরে পাল্টা সার্জিক্যাল স্ট্রাইক করার হুমকি দিলেন জামাত-উদ-দাওয়া প্রধান ও মুম্বই হামলার চক্রী হাফিজ সইদ। পাক অধিকৃত কাশ্মীরে নিয়ন্ত্রণরেখার ও-পাশে জমায়েত হওয়া জঙ্গিদের নিকেশ করতে সার্জিক্যাল স্ট্রাইক করেছিল ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

লাহৌর শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৬ ০৩:২০
Share:

জঙ্গিদের নিয়ে কাশ্মীরে পাল্টা সার্জিক্যাল স্ট্রাইক করার হুমকি দিলেন জামাত-উদ-দাওয়া প্রধান ও মুম্বই হামলার চক্রী হাফিজ সইদ।

Advertisement

পাক অধিকৃত কাশ্মীরে নিয়ন্ত্রণরেখার ও-পাশে জমায়েত হওয়া জঙ্গিদের নিকেশ করতে সার্জিক্যাল স্ট্রাইক করেছিল ভারত। কিন্তু তার পরেও জঙ্গিদের ভারতে ঢোকাতে ইসলামাবাদের প্রয়াস থেমে থাকেনি। বরং এর পর জম্মু-কাশ্মীরে ভারত-পাক সীমান্ত ও নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে চলেছে ইসলামাবাদ। শীত পুরোপুরি ভাবে চলে আসার আগে যত বেশি সংখ্যায় জঙ্গিদের কাশ্মীরের মাটিতে পৌঁছে দেওয়া যায়, সে জন্য পাক সেনা অন্তহীন প্রয়াস চালাচ্ছে। গোয়েন্দাদের খবর, কাশ্মীরের ভিতরে যেমন জঙ্গিরা ঘাঁটি গেড়ে রয়েছে, তেমনি নিয়ন্ত্রণরেখার ও-পাশে লঞ্চপ্যাডে অপেক্ষায় রয়েছে অন্তত শ’তিনেক জঙ্গি। এই পরিস্থিতিতেই এসেছে হাফিজ সইদের হুমকি। যাকে বিশেষ গুরুত্ব দিয়েই দেখছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

পাক অধিকৃত কাশ্মীরের মিরপুরে দাঁড়িয়ে রবিবার একটি সভায় সইদ মন্তব্য করেন, ‘‘মোদী যা করার করেছেন। এ বার কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইক করার পালা মুজাহিদিনদের।’’ জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতার হুমকি, ‘‘ভারত যে সার্জিক্যাল স্ট্রাইক করেছে, দুনিয়া তাতে গুরুত্ব দেয়নি। কিন্তু মুজাহিদিনরা যা ঘটাতে চলেছে, মানুষ অনেকদিন তা মনে রাখবে।’’

Advertisement

পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গি ঘাঁটিগুলি গুড়িয়ে দিতে ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের পরে সইদ মন্তব্য করেছিলেন, পাক সেনা ভারতের জবাব দেবে। এ জন্য নরেন্দ্র মোদী সরকারকে প্রস্তুত থাকতে বলেছিলেন তিনি। কিন্তু পাকিস্তানের সেনার হয়ে সইদ কেন কথা বললেন, তা নিয়েই পাকিস্তানে বিভিন্ন মহলে সমালোচনার মুখে পড়েন সইদ। এর পর প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কাজকর্মকেই নিশানা করে বসেন জঙ্গি সংগঠনের শীর্ষ নেতা। গত সপ্তাহেই সইদ ক্ষোভ প্রকাশ করে বলেন, পাকিস্তান সরকার কাশ্মীরে ভারতের ‘অত্যাচার’ নিয়ে ‘ঠান্ডা’ মনোভাব নিচ্ছে। কাশ্মীরের মানুষ এখন পাকিস্তানের পূর্ণ, সক্রিয় সমর্থন চাইছে বলে মতপ্রকাশ করেন সইদ।

তবে এই হুমকির মধ্যেই জম্মু-কাশ্মীরের সোপিয়ান জেলায় আজ এক জঙ্গিকে নিকেশ করতে সফল হয়েছে ভারতীয় সেনা। রবিবার রাতেই ওই এলাকায় জঙ্গিদের লুকিয়ে থাকার খবর পেয়ে অভিযান চালায় সেনা। সংঘর্ষে দু’জন সেনা জওয়ান আহত হয়েছেন। নিহত হিজবুল মুজাহিদিন জঙ্গির থেকে এ কে ৪৭ রাইফেল ও অন্য অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়েছে।

ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের পর থেকেই পাকিস্তান বারবার সীমান্ত ও নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষবিরতি চুক্তি ভেঙে চলেছে। নিয়ন্ত্রণরেখার ও-পাশ থেকে জঙ্গিদের এ-পাশে ঢুকিয়ে দিতেই ‘কভার ফায়ার’ করছে পাক বাহিনী। আজ জম্মু-কাশ্মীরের কুপওয়ারা জেলার মাচিল সেক্টরেও একই কায়দায় গুলি চালাতে শুরু করে পাক সেনা। ভারতীয় সেনা এর পাল্টা জবাব দিয়েছে। তবে হতাহতের খবর নেই। গত ২৯ সেপ্টেম্বর সার্জিক্যাল স্ট্রাইকের পর থেকে এ নিয়ে মোট ১০১ বার সংঘর্ষবিরতি চুক্তি ভাঙল পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন