International News

সুযোগ পেলে অবশ্যই ঘুমোতেন ডায়ানার সঙ্গে! ট্রাম্পের বিস্ফোরক বয়ান

২০০০ সালের বিস্ফোরক সাক্ষাৎকারটির অডিও এবং লিখিত রূপ সম্প্রতি পৌঁছেছে ফ্যাক্টবেস নামে একটি ওয়েবসাইটের হাতে। কে বা কারা এই সাক্ষাৎকারটি ফ্যাক্টবেসকে দিল, তা সংস্থাটি জানায়নি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৭ ২১:৩৯
Share:

ব্রিটেনের প্রয়াত যুবরানি ডায়ানা সম্পর্কে ডোনাল্ড ট্রাম্পের অসংবেদনশীল মন্তব্যে অস্বস্তিতে ওয়াশিংটন। ছবি: এপি ও ফাইল চিত্র।

প্রকাশ্যে এল ডোনাল্ড ট্রাম্পের এক বিস্ফোরক রেডিও সাক্ষাৎকার। ২০০০ সালে দেওয়া সেই সাক্ষাৎকারে ব্রিটেনের প্রয়াত যুবরানি ডায়ানা সম্পর্কে বেশ অসংবেদনশীল মন্তব্য করেছিলেন ট্রাম্প। তখনও ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হননি ঠিকই। কিন্তু টেলিভিশন স্টার এবং বিখ্যাত ব্যবসায়ী হিসেবে ট্রাম্পকে তখন প্রায় গোটা আমেরিকাই চেনে। ট্রাম্পের যৌন জীবন সংক্রান্ত বিষয়ে রেডিও জকি কিছু প্রশ্ন করেছিলেন সেই সাক্ষাৎকারে। সে প্রসঙ্গে ট্রাম্প জানিয়েছিলেন, ডায়ানা কিছুটা পাগলাটে ছিলেন ঠিকই, কিন্তু সুযোগ পেলে ডায়ানার সঙ্গে ঘুমোতে তিনি রাজি হয়ে যেতেন।

Advertisement

১৯৯৭ সালে দুর্ঘটনায় মৃত্যু হয় যুবরানি ডায়ানার। তার তিন বছর পরে রেডিও জকি হাওয়ার্ড স্টার্নকে বিতর্কিত সাক্ষাৎকারটি দিয়েছিলেন ট্রাম্প। সুযোগ পেলে ডায়ানার সঙ্গে শারীরিক সম্পর্কের জন্য তিনি প্রস্তুত ছিলেন, সাক্ষাৎকারে স্পষ্টই জানিয়েছিলেন তিনি। বিষয়টি নিয়ে রসিকতাও চলেছিল রেডিও শোয়ে। ট্রাম্প জানিয়েছিলেন, শারীরিক সম্পর্ক স্থাপনের আগে তিনি ডায়ানাকে অবশ্য এইচআইভি পরীক্ষা করিয়ে নিতে বলতেন। কোনও মহিলার সঙ্গে শারীরিক সম্পর্কের আগে তিনি অবশ্যই সেই মহিলাকে এইচআইভি পরীক্ষা করাতে বলেন, এ কথা ট্রাম্প নিজেই জানিয়েছিলেন আরও আগের একটি সাক্ষাৎকারে। সেই প্রসঙ্গই ২০০০ সালের সাক্ষাৎকারটিতেও ফিরে আসে এবং ট্রাম্প ইঙ্গিত দেন ডায়ানাকেও তিনি ওই পরীক্ষা করাতে বলতেন।

আরও পড়ুন:
ওরা আর বেশি দিন নেই, ট্রাম্পের পাল্টা উত্তর কোরিয়াকে

Advertisement

ডায়ানার গোপন ভিডিও সম্প্রচারে আপত্তি রাজ পরিবারের

২০০০ সালের বিস্ফোরক সাক্ষাৎকারটির অডিও এবং লিখিত রূপ সম্প্রতি পৌঁছেছে ফ্যাক্টবেস নামে একটি ওয়েবসাইটের হাতে। কে বা কারা এই সাক্ষাৎকারটি ফ্যাক্টবেসকে দিল, তা সংস্থাটি জানায়নি। তবে ২০০০ সালের সেই সাক্ষাৎকারের ট্রাম্পের বিস্ফোরক এবং অসংবেদনশীল মন্তব্যগুলি নতুন করে সামনে আসায় তীব্র বিতর্ক শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন