Mark Ruffalo

নগ্ন ব্যালট রুখতে নগ্ন সেলেবরা, ভোট শিক্ষা দিতে অবাক কাণ্ড আমেরিকায়

সেলিব্রিটিরা ভোটারদের উদ্দেশে বার্তা দিচ্ছেন, সঠিক ভাবে ব্যালট পোস্ট করতে, যাতে একটি ভোটও নগ্ন ব্যালটের কারণে নষ্ট না হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২০ ২২:১৮
Share:

সারা, মার্ক, চেলসা। ইউটিউব থেকে নেওয়া ছবি।

প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে উত্তেজনায় ফুটছে গোটা আমেরিকা। এরই মাঝে হলিউড সেলিব্রিটি থেকে টিভি তারকাদের অনেকের টপলেস ভিডিয়ো ছড়িয়ে পড়তে শুরু করেছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে সেলিব্রিটিদের টপলেস ভিডিয়ো কেন?

Advertisement

করোনা অতিমারির জেরে এবার মার্কিন যুক্তরাষ্ট্রে ভোট গ্রহণের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা হয়েছে। ব্যালট পেপার ছাড়াও থাকছে ভোটারের নাম, ঠিকানা লেখা খাম এবং ভোট কেন্দ্রের ঠিকানা লেখা আরও একটি খাম। ব্যালটে প্রার্থী নির্বাচন করে সেটি ভোটারের নাম, ঠিকানা লেখা খামে ভরতে হবে। তার পর সেই খামটিকে ভোট কেন্দ্রের ঠিকানা লেখা খামে ভরে পোস্ট করতে হবে। এই ব্যবস্থা নিয়ে পেনসিলভেনিয়ার এক আদালত রায়ে বলেছে, যদি ভোটারের নাম ঠিকানা লেখা খামটি ভিতরে না থাকে তবে সেটিকে ‘নেকেড ব্যালট’ বা নগ্ন ব্যালট হিসাবে গণ্য করা হবে। ভোটটি বৈধ বলে গ্রাহ্য হবে না।

এই নির্দেশের পরই আসরে নামেন বেশ কয়েকজন সেলেব। যাতে একটি ভোটও নেকেড ব্যালট হয়ে নষ্ট না হয় তাঁর জন্য প্রচার শুরু করেছেন তাঁরা। সেই প্রচারের অঙ্গ হিসাবে অনেকেই টপলেস হয়ে ক্যামেরার সামনে ধরা দিয়েছেন। আর সেই নগ্ন হওয়ার তালিকায় রয়েছেন, হলিউড স্টার মার্ক রাফালো, ক্রিস রক, জোস গাড, সুপার মডেল নাওমি ক্যাম্পবেল, অভিনেত্রী এমি সুমার, স্ট্যান্ড আপ কমেডিয়ান সারা সিলভারম্যান, টক শো হোস্ট চেলসি হ্যান্ডলা সহ আরও কয়েক জন।

Advertisement

আরও পড়ুন: কান্না থেকে হাসি, চোখের জল মুছিয়ে জিতল সোশ্যাল মিডিয়া

আরও পড়ুন: চাকরি নেই রোহিতের, বউয়ের বিরিয়ানি তো আছে, তাতেই বাজিমাত

এই সেলিব্রিটিরা ভোটারদের উদ্দেশে বার্তা দিচ্ছেন, সঠিক ভাবে ব্যালট পোস্ট করতে, যাতে একটি ভোটও নগ্ন ব্যালটের কারণে নষ্ট না হয়। আর যাঁরা ব্যালট পেয়ে গিয়েছেন, তাঁদের সেটি নিয়ে বসে না থেকে ভোট দিয়ে পোস্ট করে দেওয়ার আবেদনও করেছেন ‘নগ্ন’ সেলেবরা। আগামী মাসে এই ব্যালট গোনা হবে।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন