হংকংয়ে বিল প্রত্যাহার

চলতি বছরের জুন। ল্যামের প্রস্তাবিত প্রত্যপর্ণ বিল নিয়ে উত্তাল হয়ে ওঠে হংকং।

Advertisement

সংবাদ সংস্থা

হংকং শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৯ ০৩:৫৩
Share:

—ফাইল চিত্র।

তিন মাস ধরে যে দাবি নিয়ে পথে নেমেছিল হংকং, তার অন্যতম দাবিটি আজ মেনে নিলেন প্রশাসক ক্যারি ল্যাম। আজ বিকেলে টিভিতে এক বার্তায় তিনি জানিয়েছেন, বিতর্কিত প্রত্যর্পণ বিল পুরোপুরি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে তাঁর প্রশাসন। মানুষের ক্ষোভ আর উদ্বেগ প্রশমনে এটাই যোগ্য সিদ্ধান্ত বলে তাঁর প্রশাসন মনে করছে বলেও জানিয়েছেন ল্যাম।

Advertisement

চলতি বছরের জুন। ল্যামের প্রস্তাবিত প্রত্যপর্ণ বিল নিয়ে উত্তাল হয়ে ওঠে হংকং। বিচারের প্রয়োজনে হংকংয়ের অপরাধীদের চিনে প্রত্যর্পণ করার কথা বলা হয়েছিল ওই বিলে। পথে নামেন লাখো মানুষ। ১৯৯৭ সালে ব্রিটেনের হাত থেকে চিনের কাছে ক্ষমতা হস্তান্তরের পর এত বড় প্রতিবাদ দেখেনি হংকং। বিক্ষোভের জেরে গত মাসেই শয়ে শয়ে উড়ান বাতিল হয়। যার প্রভাব সরাসরি পড়তে শুরু করে এখানকার পর্যটন শিল্পে। কড়া হাতে সেই বিক্ষোভ দমন করতে গিয়ে সমালোচনার মুখে পড়ে হংকংয়ের দাঙ্গা দমনকারী পুলিশ। বিক্ষোভকারীরা ল্যামের পদত্যাগের দাবিতেও সরব হন।

ল্যাম আজ বিল প্রত্যাহারের কথা ঘোষণা করে বলেছেন, ‘‘দ্বন্দ্বের বদলে আলোচনার রাস্তায় আসার আহ্বান জানাচ্ছি। আমার আধিকারিকেরা মানুষের সঙ্গে কথা বলতে প্রস্তুত। কী থেকে প্রশাসনের প্রতি তাঁদের এত ক্ষোভ জন্মাল, তা জানা

Advertisement

দরকার। সমাজের মূলস্রোতকে ফের সঠিক পথে আনতে এই সিদ্ধান্ত নিতেই হত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন