Investment

হ‌ংকং: নয়া আইন প্রকাশ্যে

নতুন আইনে সিঁদুরে মেঘ দেখছেন আন্তর্জাতিক লগ্নিকারী ও কূটনীতিকেরাও।

Advertisement

সংবাদ সংস্থা

হংকং শেষ আপডেট: ২১ জুন ২০২০ ০২:৫৮
Share:

ছবি এএফপি

গত মাসেই হংকংয়ের জন্য নতুন জাতীয় নিরাপত্তা আইন আনার কথা ঘোষণা করেছিল চিন। আজ তারই বিস্তারিত পরিকল্পনা প্রকাশ্যে আনল বেজিং।

Advertisement

নতুন নিরাপত্তা আইনের বলে হংকংয়ের উপরে চিনের রাশ আরও দৃঢ় হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে আমেরিকা, ব্রিটেন-সহ পশ্চিমী দেশগুলি। কিন্তু বেজিং বারবার দাবি করে এসেছে যে বিচ্ছিন্নতাবাদ, দেশদ্রোহ, সন্ত্রসাবাদ ও বিদেশি হস্তক্ষেপের হাত থেকে হংকংকে বাঁচাতেই এই নতুন আইন আনা হচ্ছে।

নতুন আইনে সিঁদুরে মেঘ দেখছেন আন্তর্জাতিক লগ্নিকারী ও কূটনীতিকেরাও। চিন প্রতি পদক্ষেপে নাক গলালে হংকংয়ে তাদের ব্যবসা করা মুশকিল হবে বলে মনে করছে বেশ কিছু আন্তর্জাতিক গোষ্ঠী। চিন অবশ্য অভয় দিচ্ছে, নতুন আইন মেনে চললে ভয়ের কিছুই নেই।

Advertisement

আজ চিনের সরকারি সংবাদ সংস্থা শিনহুয়া জানিয়েছে, নতুন আইন প্রণয়নের জন্য নতুন দফতর খোলা হবে হংকংয়ে। আইন লঙ্ঘনকারীদের বিচারের জন্য হংকংয়ের প্রশাসক ক্যারি ল্যাম নতুন বিচারকও নিয়োগ করবেন খুব শীঘ্রই। ৬ সেপ্টেম্বর হংকংয়ে আইনসভার ভোট। তার আগেই নতুন আইন চালু হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ভারতে জাতীয়তাবাদী ভাবাবেগ বাড়ছে, প্রভাব পড়তে পারে বাণিজ্যে: চিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন