Covaccine

Corona Vaccine: টিকা নিতে রাজি না হওয়ায় রোগীর হৃৎপিণ্ড প্রতিস্থাপন করল না হাসপাতাল!

এর আগে একই রকম ঘটনা ঘটেছিল কলোরাডোয়। টিকা নিতে চাননি বলে কিডনির অসুখে ভোগা এক মহিলার অস্ত্রোপচার করতে চাননি চিকিৎসকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বস্টন শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১১:৩৪
Share:

টিকা না নেওয়ায় রোগীর অপারেশনই করল না হাসপাতাল! প্রতীকী চিত্র।

হৃৎপিণ্ডের অসুখ নিয়ে বস্টনের হাসপাতালে ভর্তি হয়েছিলেন ডিজে ফার্গুসন। তাঁর হৃৎপিণ্ড প্রতিস্থাপন জরুরি ছিল। কিন্তু করোনা টিকা না নেওয়ায় ডিজে-র চিকিৎসাই করলেন না চিকিৎসকেরা। এমনই অভিযোগ করেছে তাঁর পরিবার। ডিজে-র দাবি, টিকা নেওয়া বা না নেওয়ার সিদ্ধান্ত একান্তই তাঁর ব্যক্তিগত ব্যাপার। অন্য দিকে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, কো-মর্বিডিটি থাকা রোগীর টিকাকরণ জরুরি বলেই তাঁদের মনে হয়েছে। রোগীর স্বাস্থ্যের কথা চিন্তা করেই তাঁকে টিকা নিতে বলছেন তাঁরা।

Advertisement

ফার্গুসনের পরিবারের দাবি, ৩১ বছরের ওই যুবকের অস্ত্রোপচার হচ্ছে না শুধুমাত্র তিনি টিকা নেননি বলে। তাঁরা আরও জানিয়েছেন, এর আগে অন্যান্য প্রতিষেধক নেওয়ায় এখন করোনা প্রতিষেধক নিতে চাইছেন না হৃৎপিণ্ডের অসুখে ভোগা ডিজে। এই অবস্থায় তাঁর পরিবারের আবেদন, একে কোনও রাজনৈতিক বিষয় হিসাবে না দেখে মানুষের পছন্দের অধিকার হিসাবে দেখার।

তবে এটাই প্রথম নয়। এর আগে একই রকম ঘটনা ঘটেছিল কলোরাডোয়। টিকা নিতে চাননি বলে কিডনির অসুখে ভোগা এক মহিলার অস্ত্রোপচার করতে চাননি চিকিৎসকেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন