Traffic Jam

কয়েক কিলোমিটার জুড়ে শয়ে শয়ে গাড়ির লম্বা লাইন, মরুভূমির মাঝেও যানজট! কেন

যে চোখ ব্যস্ত শহরের রাস্তায় যানজট দেখে অভ্যস্ত, হঠাৎ মরুভূমিতে যানজট দেখে অবিশ্বাস্য বলে মনে হতেই পারে। কিন্তু বাস্তবেই এই যানজট দেখা গিয়েছে আমেরিকার নেভাডার ব্ল্যাক রক মরুভূমিতে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ১০:৪০
Share:

মরুভূমির মাঝে তীব্র যানজট! ছবি সৌজন্য টুইটার।

ধূ ধূ করছে মরুভূমি। তার মাঝে যত দূর চোখ যায় পিঁপড়ের মতো সার দিয়ে দাঁড়িয়ে গাড়ি। শয়ে শয়ে গাড়ি গোটা রাস্তা জুড়ে দাঁড়িয়ে রয়েছে। কিন্তু মরুভূমির মাঝেও কেন যানজট?

Advertisement

যে চোখ ব্যস্ত শহরের রাস্তায় যানজট দেখে অভ্যস্ত, হঠাৎ মরুভূমিতে যানজট দেখে অবিশ্বাস্য বলে মনে হতেই পারে। কিন্তু বাস্তবেই এই যানজট দেখা গিয়েছে আমেরিকার নেভাডার ব্ল্যাক রক মরুভূমিতে। মরুভূমির বুক চিরে যাওয়া সেই ১৫ লেনের রাস্তায় আট ঘণ্টা ধরে যানজটের সেই দৃশ্য ভাইরাল হয়েছে।

কিন্তু মরুভূমির মাঝে যানজট কেন, তা নিয়ে নেটাগরিকদের কৌতূহলের অন্ত নেই। আসলে গত কয়েক দিন ধরে ব্ল্যাক রক মরুভূমিতে ‘বার্নিং ম্যান’ উৎসব চলছিল। এটি একটি সাংস্কৃতিক এবং গানের উৎসব। প্রতি বছর এই উৎসবে লাখ লাখ লোক আসেন। কোভিডের জেরে দু’বছর বন্ধ থাকার জন্য এ বছর ধুমধাম করে ‘বার্নিং ম্যান’ উৎসব পালিত হয়েছে।

Advertisement

ন’দিন ধরে চলা এই উৎসবে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বহু পর্যটক ছুটে আসেন। উৎসবের শেষ দিনে কুশপুত্তলিকা দাহ করে সমাপ্তি ঘোষণা করা হয়। ১৯৮৬ সালে এই উৎসবের সূচনা করেন সান ফ্রান্সিসকোর দুই শিল্পী ল্যারি হার্ভে এবং জেরি জেমস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন