imran khan

হামলার নেপথ্যে কারা? পাক প্রধানমন্ত্রী শরিফ-সহ তিন জনের দিকে আঙুল তুললেন ইমরান খান

শাহবাজ শরিফ ছাড়াও সন্দেহভাজন হিসাবে আরও দু’জনের নাম নিয়েছেন পাকিস্তানের প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এমনই দাবি করেছেন তাঁর দল পিটিআইয়ের নেতারা।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ২৩:১৩
Share:

পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের বিরুদ্ধে হামলার অভিযোগ করলেন ইমরান খান। ফাইল চিত্র।

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের উপর হামলার নেপথ্যে হাত রয়েছে সে দেশের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের! বৃহস্পতিবার হামলার পর সন্দেহভাজন হিসাবে যে তিন জনের নাম দলের নেতাদের জানিয়েছেন ইমরান, তাঁদের মধ্যে রয়েছেন শাহবাজ।

Advertisement

পাক প্রধানমন্ত্রী ছাড়াও এই হামলার নেপথ্যে সে দেশের অভ্যন্তরীণ মন্ত্রী রানা সানাউল্লাহ ও মেজর জেনারেল ফয়জল নাসিরেরও হাত রয়েছে দাবি করেছেন পিটিআই দলের প্রধান। এই কথা জানিয়েছেন ইমরান-ঘনিষ্ঠ আসাদ উমর। এক ভিডিয়ো বার্তায় উমর দাবি করেছেন যে, হাসপাতাল থেকে তাঁদের ডেকে পাঠিয়েছিলেন ইমরান। তার পরই এই কথা তাঁদের জানান। ইমরানের উপর যে হামলা চালানো হতে পারে, সেই খবর আগেই তিনি পেয়েছিলেন বলে দাবি করা হয়েছে।

এই প্রসঙ্গে পিটিআই নেতা মিয়ান আসলাম ইকবালের পাশে বসে এক ভিডিয়ো বার্তায় উমর বলেছেন, ‘‘উনি (ইমরান) বলেছেন যে, হামলায় ওই তিন ব্যক্তিই জড়িত। শাহবাজ শরিফ, রানা সানাউল্লাহ, মেজর জেনারেল ফয়জল।’’ তাঁদের অবিলম্বে পদত্যাগের দাবিও ইমরান জানিয়েছেন বলে উল্লেখ করেছেন উমর। এই তথ্য দেশবাসীকে জানানোর জন্যও ইমরান তাঁদের বলেছেন বলে দাবি করেছেন উমর। বস্তুত, চলতি বছরের এপ্রিল মাসে গদিচ্যুত হন ইমরান খান। তার পর থেকেই ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে উঠেছিল পিটিআই। শাহবাজ সরকারকে সরাতে উঠেপড়ে লাগেন ইমরান-অনুগামীরা। দেশের বিভিন্ন প্রান্তে সভা-সমাবেশ করে পিটিআই। সম্প্রতি সে দেশে উপনির্বাচনে সাফল্যও পায় ইমরানের দল।

Advertisement

অন্য দিকে, বৃহস্পতিবার পঞ্জাব প্রদেশে ইমরানের উপর হামলার ঘটনায় অভ্যন্তরীণ মন্ত্রীর কাছ থেকে পূর্ণাঙ্গ রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন শাহবাজ। সেই সঙ্গে ইমরানের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার বিকালে ওয়াজিরাবাদ জেলার গুজরনওয়ালার আলওয়ালা চকে একটি এসইউভি গাড়িতে চড়ে প্রচার চালাচ্ছিলেন ইমরান। সেখানেই তাঁকে লক্ষ্য করে পর পর ছ’রাউন্ড গুলি চালানো হয়। গুলি এসে লাগে ইমরানের ডান পায়ে। এই ঘটনায় ইমরান এবং তাঁর আপ্ত সহায়ক-সহ একাধিক ব্যক্তি জখম হয়েছেন। বর্তমানে ইমরান বিপন্মুক্ত বলে জানা গিয়েছে।

ইমরানের এক হামলাকারীর ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। ওই হামলাকারী জানিয়েছেন, তিনি ইমরানকে মারতে চেয়েছিলেন। কারণ তিনি পাকিস্তানের মানুষদের বিপথে চালিত করছেন। ওই হামলাকারীকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবারের হামলায় এক জনের মৃত্যু হয়েছে। তিনি ইমরানের দল পিটিআইয়ের কর্মী বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন