Nepal

শান্তিপূর্ণ ভাবে বিবাদ মিটিয়ে নিক ভারত ও চিন, পরামর্শ নেপালের

মানচিত্রে ভারতের এলাকাকে নিজেদের বলে দেখানোয় নেপালের সঙ্গেও টানাপড়েন চলছে ভারতের।

Advertisement

সংবাদ সংস্থা

কাঠমান্ডু শেষ আপডেট: ২০ জুন ২০২০ ১৮:২৬
Share:

—ফাইল চিত্র।

বিতর্কিত মানচিত্র ঘিরে ভারতের সঙ্গে তাদের টানাপড়েন চলছেই। তার মধ্যেই লাদাখে ভারত-চিন সংঘর্ষ নিয়ে মুখ খুলল নেপাল। তাদের বক্তব্য, প্রতিবেশী দেশ হওয়ার স্বার্থে, দ্বিপাক্ষিক সম্পর্ক, আঞ্চলিক এবং বিশ্বশান্তি ও স্থিতিশীলতার কথা মাথায় রেখে শান্তিপূর্ণ ভাবে সমস্যা মিটিয়ে নেওয়া উচিত দুই প্রতিবেশী দেশের।

Advertisement

সীমান্ত সংঘর্ষের জেরে গত কয়েক দিন ধরে ভারত ও চিনের মধ্যে উত্তেজনা চরমে উঠেছে। সেই প্রসঙ্গে নেপাল সরকারের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, “আঞ্চলিক এবং বিশ্বশান্তির পক্ষে বরাবর সওয়াল করে এসেছে নেপাল। তাই শান্তিপূর্ণ ভাবে দুই দেশ বিবাদ মিটিয়ে নিক, এমনটাই চাই আমরা।’’

গলওয়ানের সাম্প্রতিক ঘটনা নিয়ে নেপালের বক্তব্য, ‘‘গলওয়ান উপত্যকায় আমাদের দুই প্রতিবেশী বন্ধুর মধ্যে সম্প্রতি যা ঘটেছে, প্রতিবেশী হওয়ার দরুণ, দ্বিপাক্ষিক সম্পর্ক, আঞ্চলিক ও বিশ্বশান্তি এবং স্থিতিশীলতার কথা মাথায় রেখে, তা শান্তিপূর্ণ ভাবেই মিটে যাবে বলে আমাদের বিশ্বাস।’’

Advertisement

আরও পড়ুন: ভারতে জাতীয়তাবাদী ভাবাবেগ বাড়ছে, প্রভাব পড়তে পারে বাণিজ্যে: চিন

আরও পড়ুন: ‘হামলাবাজ চিন’, তোপ আমেরিকার​

সীমান্তচুক্তি লঙ্ঘন করে ভারতের ভূখণ্ডে ঢোকা নিয়ে মে মাসের শুরুতে ভারত ও চিনের মধ্যে সঙ্ঘাত-পরিস্থিতি দেখা দেয়। তা চরমে ওঠে গত সোমবার। ওই দিন প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চিনা বাহিনী ও ভারতীয় জওয়ানদের মধ্যে সংঘর্ষ বাধে। তাতে ২০ জন ভারতীয় জওয়ান প্রাণ হারান। চিনের তরফেও হতাহতের খবর মেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন