International News

আমেরিকা, ব্রিটেন, ইজরায়েলের পতাকা রোজ মাড়িয়ে যেত জঙ্গিরা?

ওই সব দেশের প্রতি জঙ্গিদের ঘৃণা বাড়াতে জইশের প্রশিক্ষণ ঘাঁটির সিঁড়িগুলি রাঙানো হয়েছিল তাদের জাতীয় পতাকা দিয়ে। যে সিঁড়ি দিয়ে রোজ দিনে-রাতে অসংখ্য বার ওঠা-নামা করানো হত জঙ্গিদের।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:২৯
Share:

বালাকোটে জইশের যে ঘাঁটি উড়িয়ে দেওয়া হয়েছে। ছবি- টুইটারের সৌজন্যে।

শত্রু দেশের প্রতি ঘৃণাকে বাড়িয়ে তোলার জন্য নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হত খাইবার পাখতুনখোয়ায় জইশ-ই-মহম্মদের সবচেয়ে বড় প্রশিক্ষণ ঘাঁটিতে। যাতে সেই ঘৃণা উত্তরোত্তর বাড়ে, সে জন্য প্রশিক্ষণরত জইশ জঙ্গিদের রোজ হাঁটানো হত আমেরিকা, ব্রিটেন আর ইজরায়েলের জাতীয় পতাকার উপর দিয়ে। ওই সব দেশের প্রতি জঙ্গিদের ঘৃণা বাড়াতে জইশের প্রশিক্ষণ ঘাঁটির সিঁড়িগুলি রাঙানো হয়েছিল তাদের জাতীয় পতাকা দিয়ে। যে সিঁড়ি দিয়ে রোজ দিনে-রাতে অসংখ্য বার ওঠা-নামা করানো হত জঙ্গিদের।

Advertisement

জইশেরই একটি ঘনিষ্ঠ সূত্র এই খবর দিয়েছে। আর বিভিন্ন দেশের জাতীয় পতাকার রঙে রাঙানো সেই সিঁড়ির ছবিও ভাইরাল হয়েছে টুইটারে।

জইশ ঘাঁটিতে বিভিন্ন দেশের জাতীয় পতাকার রঙে রাঙানো সিঁড়ি

Advertisement

ভারতীয় গোয়েন্দা সূত্রের খবর, জইশের ওই ঘাঁটিতে আত্মঘাতী জঙ্গিদেরই প্রশিক্ষণ দেওয়া হত। ওই ঘাঁটিতে ছিলেন ৩০০-র মতো জঙ্গি। মঙ্গলবার ভোর রাতে ভারতীয় বায়ুসেনার হানাদারিতে ওই ঘাঁটির কোনও জঙ্গিই আর বেঁচে নেই।

গোয়েন্দা সূত্রটি জানিয়েছে, ওই ঘাঁটিতে ছিল গোলাবারুদের একটি বিশাল ভাঁড়ার। সেখানে প্রচুর গ্রেনেড, ডেটোনেটর ও বিস্ফোরক ছাড়াও ছিল ২০০টি একে রাইফেল। ভারতীয় বিমানবাহিনীর হানায় সেই সব কিছুই ধ্বংস হয়ে গিয়েছে।

জইশ ঘাঁটিতে গোলাবারুদের ভাঁড়ার, যা ধ্বংস করা হয়েছে

আরও পড়ুন- ২০ বছর পর বদলা! পাকিস্তানে ঢুকে কন্দহর বিমান হাইজ্যাকের মূল চক্রীকে নিকেশ করল সেনা

আরও পড়ুন- অধিকৃত কাশ্মীরে ঢুকে প্রত্যাঘাত বায়ুসেনার, নিকেশ ৩০০ জঙ্গি, বোমাবর্ষণে ধ্বংস জঙ্গি ঘাঁটি​

ছবি: টুইটারের সৌজন্যে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন