Indian Air strike

কাশ্মীরে আকাশসীমা লঙ্ঘন ৪ পাক যুদ্ধবিমানের, ১টিকে গুলি করে নামাল বায়ুসেনা

প্রাথমিকভাবে সেগুলি মার্কিন প্রযুক্তিতে তৈরি এফ-১৬ যুদ্ধবিমান বলে জানা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১২:০০
Share:

চারটির মধ্যে একটি পাক যুদ্ধবিমান গুলি করে নামানো হয়েছে বলে দাবি ভারতীয় সেনার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারতীয় বায়ুসেনাপ্রত্যাঘাতের ২৪ ঘণ্টা পর ভারতীয় আকাশসীমা লঙ্ঘন করল পাকিস্তানি যুদ্ধবিমান। বুধবার সকালে জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলার নওশেরা সেক্টরে ৪টি পাকিস্তানি যুদ্ধবিমানের দেখা মিলেছে বলে জানা গিয়েছে। তবে সেগুলি র‌্যাডারে ধরা পড়তেই সক্রিয় হয় ভারতীয় বায়ুসেনা। তাদের তাড়া খেয়ে শেষ পর্যন্ত ফিরে যায় পাক যুদ্ধবিমানগুলি। তবে পাকিস্তান ফিরে যাওয়ার আগে তারা একটি বোমা ফেলে যায় বলে জানা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বুধবার সকালে রাজৌরি জেলার নওশেরা সেক্টরের লাম উপত্যকায় একটি সেনা শিবিরের কাছে বোমা ফেলে পাক যুদ্ধবিমান।

তবে সেনা সূত্রে বলা হয়, এ দিন সকালে নওশেরায় ঢুকে পড়ে মার্কিন প্রযুক্তিতে তৈরি পাক বায়ুসেনার ৪টি এফ-১৬ বিমান। র‌্যাডারে তা ধরা পড়তেই সক্রিয় হয় ভারতীয় বায়ুসেনা। বিমানগুলিকে তাড়া করে ফেরত পাঠায়। তার মধ্যে একটিকে নওশেরার রুমলি ধারায় গুলি করে নামানো হয়। তার পাইলট বিমান থেকে ঝাঁপিয়ে নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে পালিয়ে যেতে সক্ষম হন। যদিও এই অভিযানে এফ-১৬ ব্যবহার করা হয়নি বলে দাবি পাকিস্তানের।

Advertisement

বিশ্বে বিভিন্ন সার্জিকাল স্ট্রাইক নিয়ে প্রশ্নোত্তরে যোগ দিন

স্থানীয় সূত্রে দাবি, এখানেই গুলি করে নামানো হয়েছে পাক যুদ্ধবিমান। ছবির সত্যতা যাচাই করা আনন্দবাজারের পক্ষে সম্ভব হয়নি।

আরও পড়ুন: সামরিক শক্তিতে প্রায় সব ক্ষেত্রেই পাকিস্তানের চেয়ে অনেকটা এগিয়ে ভারত​

আরও পড়ুন: এর আগে কতবার ভারত-পাকিস্তানের যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে জানেন?

গোটা ঘটনায় উপত্যকা পুলিশ সূত্রে এখনও পর্যন্ত হতাহতের খবর মেলেনি। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিককে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, নওশেরা হয়ে উপত্যকায় প্রবেশ করে পাক যুদ্ধবিমানগুলি। তবে বায়ুসেনার নজরদারি বাহিনী আগে থেকেই সক্রিয় ছিল। তড়িঘড়ি বিমানগুলিকে তাড়ানো হয়।

আরও পড়ুন: এই সেই পাক জঙ্গি ঘাঁটি যা এক নিমেষে গুঁড়িয়ে দিয়ে এল ভারতীয় বায়ুসেনা

অন্য দিকে, রাজৌরি থেকে ২০০ কিলোমিটার দূরে কাশ্মীরের বদগামে ভারতীয় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার ভেঙে পড়েছে। হেলিকপ্টারে দুই চালক জীবিত রয়েছেন কিনা তা এখনও পর্যন্ত নিশ্চিতভাবে জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন