থ্রিডি প্রিন্টারে পায়ের হাড় দিয়ে চোয়াল করে দেখাল ভারতীয় চিকিৎসক

শরীরের এক অংশের চামড়া বা কোষ নিয়ে অন্য অংশের ক্ষত সারানো এখন আর নতুন কিছু নয়। থ্রিডি প্রিন্টারের সৌজন্যে এখন হাড়ের ক্ষেত্রেও সেটা করা যাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৭ ০২:১৬
Share:

শরীরের এক অংশের চামড়া বা কোষ নিয়ে অন্য অংশের ক্ষত সারানো এখন আর নতুন কিছু নয়। থ্রিডি প্রিন্টারের সৌজন্যে এখন হাড়ের ক্ষেত্রেও সেটা করা যাচ্ছে। ব্রিটেনে চিকিৎসকেরা এক প্রৌঢ়ের চোয়াল নতুন করে গড়ে দিয়েছেন তাঁরই পায়ের হাড়ের অংশ দিয়ে। ওয়েস্ট মিডল্যান্ডস এলাকার রয়্যাল স্টোক ইউনিভার্সিটি হাসপাতালে এই কাজটি হয়েছে ভারতীয় বংশোদ্ভূত শল্য চিকিৎসক দয়া গহিরের নেতৃত্ব।

Advertisement

প্রথম বার থ্রিডি প্রিন্টার দিয়ে মানুষের চোয়াল তৈরি করা হয় পাঁচ বছর আগে। নেদারল্যান্ডসে ৮৩ বছর বয়সি এক মহিলার নীচের চোয়াল বানানো হয় টাইটানিয়ামের গুঁড়ো দিয়ে। ব্রিটেনে সেটাই হল হাড় দিয়ে।

দয়াদের কাছে দামি থ্রিডি প্রিন্টার রয়েছে দু’বছর আগে থেকেই। সেটিকে পুরোপুরি কাজে লাগানোর জন্য সফটওয়্যার হাতে আসে গত বছর। সেই প্রযুক্তির সফল প্রয়োগ ঘটল এ বার। দয়া জানাচ্ছেন, গলার ক্যানসারে আক্রান্ত ৫৩ বছর বয়সি ওয়াটারহাউসের চোয়াল কয়েক বছর আগে নষ্ট হয়ে গিয়েছিল রেডিওথেরাপির প্রভাবে। তাঁর দু’পায়ের বাইরের দিক থেকে ৭ সেন্টিমিটার অংশ এমন ভাবে কেটে নেওয়া হয় যাতে ভবিষ্যতে হাঁটাচলায় সমস্যা না হয়। এর পরে থ্রিডি প্রিন্টারে তা চোয়ালের আকার দেওয়া হয়। সফল ভাবেই তা মুখে বসানো গিয়েছে বলে স্থানীয় সংবাদপত্রের খবর। দিন কুড়ি নাক দিয়ে খাওয়ানো হবে তাঁকে।

Advertisement

দয়ার বক্তব্য, তাঁদের হাসপাতালে বছরে গড়ে জনা চল্লিশের মুখ, ঘাড় মাথার হাড় ‘মেরামত’ করা হয়। থ্রিডি প্রিন্টার সেই কাজকে এ বার আরও সুচারু করে তুলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন