রাশিয়ার সঙ্গে সম্পর্ক মেরামতে ভারতের ‘হাতিয়ার’ বিনিয়োগ

ভ্লাদিভস্তকে আয়োজিত ‘ইস্টার্ন ইকনমিক ফোরাম’-এ আমন্ত্রিত প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

ভ্লাদিভস্তক শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৯ ০১:৩৭
Share:

ভ্লাদিভস্তকে আয়োজিত ‘ইস্টার্ন ইকনমিক ফোরাম’-এ নরেন্দ্র মোদী ও ভ্লাদিমির পুতিন।—ছবি এএফপি।

বাণিজ্যিক এবং সামরিক ক্ষেত্রে সহযোগিতার প্রশ্নে ভারতের ক্রমবর্ধমান মার্কিন নির্ভরতাকে ভাল চোখে দেখছিল না রাশিয়া। যার ফলে নয়াদিল্লির সঙ্গে মস্কোর সম্পর্কে শৈত্য তৈরি হয়েছিল। প্রধানমন্ত্রিত্বের দ্বিতীয় ইনিংসে সেই শৈত্য কাটিয়ে পুরনো মৈত্রী নতুন করে ঝালিয়ে নিলেন নরেন্দ্র মোদী। ‘ইস্টার্ন ইকনমিক ফোরাম’-এ আজ প্রধানমন্ত্রী জানিয়ে দিলেন, রাশিয়াকে ১০০ কোটি ডলার পর্যন্ত ঋণ দেবে ভারত।

Advertisement

ভ্লাদিভস্তকে আয়োজিত ‘ইস্টার্ন ইকনমিক ফোরাম’-এ আমন্ত্রিত প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি জানান, রাশিয়ার তেল এবং প্রাকৃতিক গ্যাস ক্ষেত্রে বিনিয়োগ করবে ভারতীয় সংস্থাগুলি। শক্তি, প্রতিরক্ষা এবং প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে রুশ সংস্থাগুলি ভারতে বিনিয়োগ করবে। মোদী বলেন, ‘‘অ্যাক্ট ইস্ট নীতির অংশ হিসেবে রাশিয়ার উন্নয়নে সক্রিয় অংশ নিতে চায় ভারত। রাশিয়ার পূর্ব অংশের উন্নয়নে ভারত ১০০ কোটি ডলার পর্যন্ত ঋণ দেবে।’’ প্রধানমন্ত্রী জানিয়েছেন, এত দিন ভারতের নীতি ছিল ‘অ্যাক্ট ইস্ট’, এ বার তা হল ‘অ্যাক্ট ফার ইস্ট’। অর্থাৎ, পূর্ব থেকে আরও গভীর পূর্বের দিকে নজর দেবে দিল্লি।

ভারত-রাশিয়া অর্থনৈতিক সহযোগিতায় অনুমোদন কোনও বাধা হবে না বলে জানিয়েছেন মোদী। তিনি বলেন, ‘‘বিদেশে বিনিয়োগের ক্ষেত্রে নয়াদিল্লি এবং মস্কোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতার প্রশ্নে লাল ফিতে কোনও বাধা হবে না।’’ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘‘গত কাল প্রধানমন্ত্রীকে বলেছি, আমাদের দ্রুত যৌথ উদ্যোগ শুরু করা উচিত। এক যোগে জাহাজ তৈরি করতে পারি আমরা।’’ মোদী জানিয়েছেন, অদূর ভবিষ্যতে যৌথ ভাবে মহাকাশ ও সমুদ্র গবেষণায় আগ্রহী ভারত।

Advertisement

এই সফরে প্রধানমন্ত্রী বিনিয়োগের বড়সড় ক্ষেত্র প্রস্তুত করেছেন বলে দাবি সাউথ ব্লকের। রাশিয়ার মাধ্যমে পূর্ব ইউরোপের সঙ্গেও সেতুবন্ধনের কাজটিও সেরেছেন মোদী। প্রধানমন্ত্রী মনে করিয়ে দিয়েছেন, ভ্লাদিভস্তকে ভারতই প্রথম কনসুলেট খুলেছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানিয়েছেন, পারস্পরিক উন্নয়নে ভারত ও রাশিয়া সব চেয়ে বড় ভূমিকা নিয়ে থাকে। তিনি বলেন, ‘‘চলতি বছরে গাঁধীজির সার্ধজন্মশতবর্ষ উদ্‌যাপিত হচ্ছে। গাঁধীজি এবং লিয়ো টলস্টয়ের আদর্শে দুই দেশকে অনুপ্রাণিত হতে হবে।’’ ভারত ও রাশিয়ার ভাষাগত যোগাযোগের কথাও উল্লেখ করেছেন মোদী। ভারতীয় জুডো দলের সঙ্গে আজ দেখা করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন